fbpx
কলকাতাটাইমলাইনপশ্চিমবঙ্গ

ভারতীয় রেল ফের বাংলাকে স্বীকৃতি দিল,বুধবার থেকে কার্যকর

বাংলা হান্ট ডেস্ক –এবার থেকে যেসব যাত্রীরা টিকিট কাঁটবেন তাদের জন্য সুখবর দিল পূর্ব রেল। পূর্ব রেলের সূত্রের খবর আগামী বুধবার থেকে যারা ইলেকট্রনিক টিকিট কাঁটবেন তাদের হিন্দি, ইংলিশ পাশাপাশি বাংলা থাকবে অর্থাৎ তিনটি ধরনের ভাষায় টিকিট পাওয়া যাবে। এর ফলে সুবিধা হবে যাত্রীদের।

বাংলায় জানা বসবাস করে তাদের ক্ষেত্রে মাতৃভাষায় যদি লেখা হয় তাতে তাদের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। সেই কথা মাথায় রেখে পূর্ব রেল সূত্রে খবর

 

আগামী বুধবার থেকেই এই পরিষেবা কার্যকর করবে। আগে শুধু হিন্দি এবং ইংলিশ এ দুটি ভাষায় টিকিট দেওয়া হতো এবার থেকে আরও একটি নতুন ভাষা যুক্ত হলো বাংলা ভাষা। এই বাংলা ভাষা সমাজের বিশেষ করে বাংলা প্রেমী মানুষরা খুব আনন্দিত অর্থাৎ বাংলা ভাষাকে যেভাবে স্বীকৃতি দিল তা যথেষ্ট উল্লেখযোগ্য বিষয়।

পূর্ব রেল স্টেশন থেকে শুরু করে ট্রেনের নাম বাংলায় থাকবে অর্থাৎ হিন্দি ইংলিশ এর পাশাপাশি স্টেশন গুলোর নাম বাংলায় রাখা হবে বলে জানা গেছে। সাম্প্রতিক বাংলা ভাষা একাধিক স্টেশনে পরিবর্তন দেখা যায় সেখানে হিন্দি ইংলিশে লেখা আছে তারপরে বাংলার পক্ষ থেকে তীব্র আন্দোলন করা হয় সেখানে দাবি করা হয় যে বাংলা রাখতে হবে তারপর পূর্ব রেল বাংলা ভাষা কে সন্মান জানলো।

Back to top button
Close
Close