টাইমলাইনভারত

রামমন্দিরের ধাঁচেই হবে অযোধ্যা রেল স্টেশন ! বড়সড় ঘোষণা করলো ভারতীয় রেল

বাংলাহান্ট ডেস্কঃ রাম মন্দিরের (Ram temple) ভূমি পূজনের আয়োজন চলছে জোর কদমে। এদিকে ভারতীয় রেলওয়ে ( indian Railway) করল বড় ঘোষণা। আবার উত্তর প্রদেশের অযোধ্যার (Ayodhya) রেল স্টেশন নিয়েও চলছে এক বিশেষ আয়োজন। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সহকারে নতুন রূপে সজ্জিত হতে চলেছে এই রেল স্টেশন।

নতুন রূপে রেল স্টেশন
এই নতুন রেল স্টেশনের বিশেষত্ব হল, এটি তৈরি হুবহু রাম মন্দিরের আদলেই। অর্থাৎ রাম মন্দিরের একটি ছোট ঝলক দেখা যাবে স্টেশন চত্বরেই। এই সম্পূর্ণ কাজটি আগামী ২০২১ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন করার টার্গেট নেওয়া হচ্ছে। সেইসঙ্গে যাত্রী সুবিধার্থে থাকছে অত্যাধুনিক সুযোগ সুবিধাও।

নির্মিত হবে রাম মন্দিরের আদলে
এই স্টেশন নির্মানের বিষয়ে উত্তর রেলওয়ের ব্যবস্থাপক রাজীব চৌধুরী জানিয়েছেন, ‘২০১৭-২০১৮ সালেই এই স্টেশন নির্মানের সম্মতি পাওয়া গিয়েছিল। প্রথম পর্যায়ে ১ এবং ২ নং প্ল্যাটফর্ম, বারান্দা, সিঁড়ি ও প্যাসেজের কাজ সম্পন্ন করা হবে।

সম্পূর্ণ কাজ সম্পন্ন করতে প্রায় ১০৪ কোটি টাকা খরচা হবে। সেই সঙ্গে ভগবান রামের পবিত্রতা এবং গুরুত্বকে সামনে রেখে রাম মন্দিরের ন্যায় গম্বুজ, শিখর, স্তম্ভ নির্মান করা হবে’।

কেমন হবে নতুন স্টেশন
মন্দিরের আদলে স্টেশন নির্মাণের পাশাপাশি শীতাতপ নিয়ন্ত্রিত শৌচাগার, টিকিট প্রদানের জানালা বৃদ্ধি, যাত্রি প্রতিক্ষালয়, ফুটওভার ব্রিজ, ফুড প্লাজা, দোকান ইত্যাদি আরও নানান রকমের সুযোগ সুবিধা থাকবে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে জানিয়েছেন, ‘নতুন রূপে রাম মন্দিরকে দেখতে অসংখ্য ভক্ত এখানে আসবে। তাই তাঁদের সুধার্থেই এই ব্যবস্থা করা হচ্ছে’।

Back to top button
Close