fbpx
টাইমলাইনভারত

করোনার বিরুদ্ধে লড়াইয়ে এগিয়ে এল ভারতীয় রেল, দিল রেল কোচ ব্যাবহারের প্রস্তাব

বাংলাহান্ট ডেস্কঃ করোনায় (corona virus) আক্রান্ত রোগীদের জন্য প্রয়োজনের ক্ষেত্রে রেলওয়ের কোচ এবং কেবিনগুলি ওয়ার্ড হিসাবে ব্যবহার করার প্রস্তাব দেওয়া হয়েছে। ভারতীয় রেলপথ (indian railway) তার কোচ এবং কেবিনগুলি বিচ্ছিন্নতা ওয়ার্ড হিসাবে ব্যবহার করার জন্য প্রস্তাব করেছে কোভিড -১৯ উপন্যাসের করোনাভাইরাস সম্পর্কে ধনাত্মক পরীক্ষিত রোগীদের জন্য এটি চাকাতে হাসপাতাল হিসাবে ব্যবহার করা হবে মূলত সেই অঞ্চলগুলিতে যেখানে মানুষের অপর্যাপ্ত চিকিত্সা সুবিধা রয়েছে।

খালি কোচ এবং কেবিনগুলি রোগীদের জন্য বেড (bed) ও যত্ন ইউনিট হিসাবে ব্যবহার করার প্রস্তাবটি রেলমন্ত্রী পীযূষ গোয়েল সভাপতিত্বে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব(VK Yadav)  সমস্ত জোনের মহাব্যবস্থাপকদের সাথে বৈঠকে আলোচিত হয়েছিল। বুধবার ভিডিও কনফারেন্সিংয়ের (Video conferencing) মাধ্যমে বিভাগীয় রেলওয়ে পরিচালকগণ।

বিচ্ছিন্নতা ওয়ার্ড হিসাবে টয়লেটে সজ্জিত এই কোচগুলিকে ব্যবহারের প্রস্তাবের পাশাপাশি ভেন্টিলেটর, বিছানা, ট্রলির মতো প্রয়োজনীয় পণ্য তৈরি করে রেলওয়ে কীভাবে মারাত্মক সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে অবদান রাখতে পারে তা নিয়ে আলোচনা করা হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ( Prime Minister Narendra Modi)  দ্রুত ছড়িয়ে পড়া উপন্যাসের করোনাভাইরাস সঙ্কটের পরিপ্রেক্ষিতে দেশব্যাপী চিকিত্সা সুবিধাগুলি বাড়ানোর লক্ষ্যে মন্ত্রীসভাটিকে উদ্ভাবনী ধারণাগুলির সন্ধানের জন্য মন্ত্রীসভাটিকে বলে দেওয়ার পরে এই ধারণাটি ছড়িয়ে পড়ে। রেলপথের বিভাগগুলি পরামর্শকক্ষ, মেডিকেল স্টোর, নিবিড় পরিচর্যা ইউনিট এবং প্যান্ট্রি-সহ চাকার একটি হাসপাতাল হিসাবে ব্যবহৃত হবে।

চাকাবিহীন এই হাসপাতালগুলি যেখানেই অপ্রতুল চিকিত্সা সুবিধা-সহ রোগীদের পাওয়া যাবে সেখানে সারা দেশে যে কোনও জায়গায় বসতি স্থাপন করা হবে। রেলওয়ের একাধিক দুর্ঘটনা ত্রাণ মেডিকেল সরঞ্জাম ভ্যান (এআরএমই) রেল অ্যাম্বুলেন্স হিসাবে ডাকা হবে। দেশে রেলপথ উপন্যাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে ১৪ ই এপ্রিল পর্যন্ত ভারতীয় রেলপথ তার সমস্ত ট্রেন ও যাত্রা স্থগিত করেছে।

Back to top button
Close
Close