টাইমলাইনবিশেষভারত

এবার নয়া চমক রেলের! একটা WhatsApp মেসেজ করলেই মিলবে দুর্দান্ত খাবার

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেল (Indian Railways) নতুন পরিষেবা নিয়ে এল যাত্রী সুবিধার্থে। রেলে অনলাইনে খাবার অর্ডার এবার থেকে করা যাবে Whatsapp-র মাধ্যমে। রেল জানিয়েছে আইআরসিটিসির নির্দিষ্ট whatsapp নম্বরে যোগাযোগ করেই যাত্রীরা খাবার অর্ডার করতে পারবেন। এই নম্বরটি হল +918750001323।

রেলের পক্ষ থেকে জানা গেছে, ইন্টারেক্টিভ ডুয়াল পদ্ধতিতে এই নম্বরটি কাজ করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে। অর্থাৎ এই নম্বরের মাধ্যমে যাত্রীরা একদিকে খাবার অর্ডার করতে পারবেন, অন্যদিকে এই নম্বরের মাধ্যমে রেলের পক্ষ থেকে যাত্রীকে দেওয়া হবে এই সংক্রান্ত যাবতীয় তথ্য। রেলমন্ত্রক জানিয়েছে, এ.আই পাওয়ার চ্যাট বট ই-ক্যাটারিং পরিষেবার সমস্ত প্রশ্নগুলি পরিচালনা করবে ও অর্ডার নেবে খাবারের।

ইতিমধ্যেই এই পরিষেবা শুরু করে দিয়েছে রেল। Irctc এর ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে বর্তমানে প্রতিদিন প্রায় পঞ্চাশ হাজার খাবারের অর্ডার নেওয়া হয়। মনে করা হচ্ছে হোয়াটসঅ্যাপ নম্বর চালু হওয়ার ফলে এই পরিষেবা আরো সোজা হবে। তবে বর্তমানে কিছু বাছাই করা ট্রেনের যাত্রীদের জন্যই এই হোয়াটসঅ্যাপ পরিষেবা পাওয়া যাবে।

পরবর্তীকালে যাত্রীদের আগ্রহ অনুযায়ী পরিষেবা অন্যান্য ট্রেনে শুরু করা হতে পারে। রেলমন্ত্রক জানিয়েছে, এই whatsapp পরিষেবা শুরু হলে আগের মত যাত্রীরা আর আইআরসিটিসি এর ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করতে পারবেন না। ই-ক্যাটারিং পরিষেবাকে আরো ভালোভাবে বাস্তবায়নের জন্য বেছে নেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপকে।

Indian railways,Food order,WhatsApp,New service,Indian Railway Catering and Tourism Corporation,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor,ভারতীয় রেলIndian railways,Food order,WhatsApp,New service,Indian Railway Catering and Tourism Corporation,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor,ভারতীয় রেলfood

প্রথম ধাপে যাত্রীকে একটি বার্তা পাঠানো হবে বিজনেস whatsapp নম্বর থেকে। এরপর সেই বার্তায় থাকা লিংকে ক্লিক করে যাত্রী ই-ক্যাটারিং পরিষেবা বেছে নেওয়ার সুযোগ পাবেন। সেখানে বিভিন্ন বিকল্পের মধ্যে পছন্দের খাবার বুক করা থেকে শুরু করে খাবার নির্দিষ্ট স্টেশনে পৌঁছে দেওয়ার মত বিকল্প যাত্রী দেখতে পাবেন।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker