টাইমলাইনভারত

দেশবাসীর জন্য বড় সুখবর, টিকিটের দাম কয়েক গুণ কমালো ভারতীয় রেল

বাংলা হান্ট ডেস্কঃ করোনা আবহ পেরিয়ে সবকিছু আবার স্বাভাবিকের দিকে এগোচ্ছে। পুরনো ছন্দে ফিরছে মানুষজন দৈনন্দিন জীবন। তাই আবারও পুরনো নিয়মেই ফিরতে চলেছে ভারতীয় রেলের (Indian Railways) টিকিট (ticket) পরিষেবা। আবারও ১০ টাকাতেই ফিরে আসছে প্ল্যাটফর্ম টিকিটের দাম। আর দিতে হবে না ৫০ টাকা।

করোনা আবহ সবকিছুই উলটে পালটে দিয়েছে। একভাবে চলমান মানুষের জীবনযাত্রা বেশখানিকটাই পালটে দিয়েছে এই করোনা আবহ। সেইসঙ্গে বদলে গিয়েছিল ভারতীয় রেলের কিছু পূর্বেকার নিয়ম কানুনও। কমে গিয়েছে রেল পরিষেবা, বেড়ে গিয়েছিল প্ল্যাটফর্ম টিকিটের মূল্য। তবে বর্তমান সময়ে সবকিছু যখন স্বাভাবিকের দিকে এগোচ্ছে তখন, সেই একই দিকে হাঁটতে শুরু করল রেল কর্তৃপক্ষ।

সেন্ট্রাল রেলওয়ের এক বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, ‘করোনা আবহে আরোপিত বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস, দাদার, এলটিটি, থানে, কল্যাণ এবং পানভেল স্টেশনে কমানো হয়েছে প্ল্যাটফর্ম টিকিটের দাম। ৫০ টাকা থেকে কমিয়ে আগের দাম ১০ টাকাই করা হচ্ছে’।

অন্যদিকে, আবার করোনা আবহে টিকিট কাটার অ্যাপ ইউটিএস (UTS) বন্ধ থাকলেও বর্তমানে তা আবারও চালু করা হয়েছে। এবার থেকে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার কোন প্রয়োজন নেই। ওই অ্যাপেই কাটতে পারবেন রেলের অসংরক্ষিত টিকিট।

রেলের এই অ্যাপের সাহায্যে স্টেশন থেকে ২০০ মিটার দূরত্বে থেকে টিকিট কাটতে হবে, প্ল্যাটফর্মে পৌঁছে গেলে আর হবে না। তবে টিকিট কাটার ১ ঘন্টার মধ্যেই ট্রেনে চড়তে হবে। তিন দিন আগেও টিকিট কাটতে পারবেন এবং তা আবার বাতিলও করতে পারবেন। আবার চাইলে মোবাইলে থাকা টিকিট, কাউন্টারে দেখিয়ে কাগজের টিকিটও নিতে পারবেন। রোজকার টিকিটের সঙ্গে মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক ও বাৎসরিক টিকিটও একসঙ্গে কেটে নেওয়া যায়।

Related Articles

Back to top button