টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

গনিখানের দেওয়া ‘হোসেন শাহ” পার্কের নাম বদলে দিল রেল, মালদহে তুঙ্গে রাজনৈতিক তরজা

বাংলাহান্ট ডেস্ক : বিভিন্ন রেলস্টেশন ও শহরের নাম বদলানো নিয়ে বেশ কিছু বছর ধরে চলছে বিতর্ক। এবার সেই বিতর্কে নতুন করে নাম জড়াল ভারতীয় রেলের। মালদহের প্রাক্তন মন্ত্রী গনিখান চৌধুরীর উদ্যোগে নির্মিত একটি পার্কের নাম বদল করল ভারতীয় রেল। এই নিয়ে তুঙ্গে উঠেছে রাজনৈতিক তরজা। এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি মালদহের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার।

সালটা ১৯৮২। সেই সময় রেল মন্ত্রী ছিলেন মালদহের আবু বরকত আতাউর গনিখান চৌধুরী। তার উদ্যোগে মালদা স্টেশন সংলগ্ন এলাকায় তৈরি করা হয় একটি পার্ক। সেই পার্কটি নামকরণ করা হয় গৌড়বঙ্গের রাজা হোসেন শাহ’র নামে। এবার সেই পার্কের নাম পাল্টে দিল মোদী সরকার।

স্থানীয় সূত্রের খবর, গনি খান চৌধুরীর উদ্যোগে নির্মিত পার্ক টির নাম বদল করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। ‘হুসেন শাহ পার্ক’র নাম বদলে করা হয়েছে ‘প্রশান্তি উদ্যান’। এই ঘটনা প্রকাশ্যে আসার পর বিরোধিতায় নেমে গেছে বাম, তৃণমূল কংগ্রেস। সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, এই পার্কটি বেসরকারি হাতে তুলে দিতে চায় রেল। তাই এই নাম বদল।

মালদহ জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি কালীসাধন রায় বলেন, ‘‌নাম পরিবর্তনের নামে নোংরা রাজনীতি করছে বিজেপি। ’‌ ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী বলেন, ‘‌এই পার্কের সঙ্গে গনিখান চৌধুরীর আবেগ জড়িয়ে রয়েছে। পার্কের পুরনো নাম বহাল রাখার জন্য রেলকে চিঠি দিয়েছি।’‌ রেলের এই কাজের স্বপক্ষে যুক্তি দিয়ে মালদহের বিজেপি নেতা পার্থসারথি ঘোষের বক্তব্য, ‘হাজার বছরে পরাধীনতার ইতিহাস মুছে ফেলার কাজে নেমেছে বিজেপি।’

Related Articles

Back to top button