টাইমলাইনভারত

এবার রেলের টিকিট বুক করলেই মিলবে কনফার্ম লোয়ার বার্থ, উপায় জানালো IRCTC

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় রেলওয়ে বিভিন্ন সময় তার যাত্রীদের সুবিধার জন্য বিশেষ পরিষেবা প্রদান করে থাকে। প্রবীণ নাগরিকদের ট্রেনে ভ্রমণের সময় লোয়ার বার্থে অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। কিন্তু কখনও কখনও বারবার অনুরোধ করা সত্ত্বেও, টিকিট বুকিংয়ের সময় প্রবীণ নাগরিকদের জন্য লোয়ার বার্থ পাওয়া যায় না। এতে তাদের যাতায়াত করা কঠিন হয়ে পড়ে। কিন্তু এখন ভারতীয় রেল জানিয়েছে যে আপনি কীভাবে নিশ্চিতভাবে লোয়ার বার্থ বুক করতে পারবেন?

সম্প্রতি, ভারতীয় রেলের এক যাত্রী টুইটারে এই প্রশ্নটি করেছেন যে কেন মাঝেমধ্যেই এই ভুল হল। তার মতে দ্রুতই এই ব্যাপারটি সংক্রান্ত যাবতীয় ত্রুটি সংশোধন করা উচিত। যাত্রী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে ট্যাগ করে সেই ব্যক্তি লিখেছেন, “আসন বরাদ্দ দেখানোর যুক্তি কি! আমি তিনজন প্রবীণ নাগরিকের জন্য লোয়ার বার্থ অগ্রাধিকার দিয়ে টিকিট বুক করেছিলাম, তখনও ১০২ টি বার্থ ফাঁকা থাকা সত্ত্বেও তাদের দেওয়া হয়েছিল মধ্যম বার্থ, আপার বার্থ এবং সাইড লোয়ার বার্থ। আপনাদের এই ব্যবস্থাটি সংশোধন করা উচিত।”

যাত্রীর এই প্রশ্নের উত্তর টুইটারে দিয়েছে আইআরসিটিসি। আইআরসিটিসি বলেছে যে- স্যার, লোয়ার বার্থ বা সিনিয়র সিটিজেন কোটার বার্থগুলি শুধুমাত্র লোয়ার বার্থ যা 60 বছর বা তার বেশিদের জন্য নির্দিষ্ট। মহিলাদের ক্ষেত্রে ৪৫ বছর বা তার বেশি বয়সের মহিলাদের জন্য এই ব্যবস্থা নির্দিষ্ট করা হয়েছে, যখন সে একা বা দুইজন যাত্রী। ভ্রমণ আইআরসিটিসি আরও বলেছে যে যদি দুইজনের বেশি প্রবীণ নাগরিক থাকে বা একজন প্রবীণ নাগরিক হয় তবে সিস্টেম এটি বিবেচনা করবে না।

উল্লেখযোগ্যভাবে, ভারতীয় রেলওয়ে গত বছর করোনভাইরাস মহামারীকে সামনে রেখে অ-প্রয়োজনীয় ভ্রমণকে নিরুৎসাহিত করার জন্য প্রবীণ নাগরিক সহ বিভিন্ন শ্রেণীর লোকের জন্য নির্দিষ্ট টিকিট স্থগিত করা হয়েছিল। রেলওয়ে আরও বলেছে যে প্রবীণ নাগরিকদের জন্য ছাড় প্রত্যাহার করা হয়েছে। কারণ সেই বিভাগে করোনা ভাইরাসের কারণে ছড়িয়ে পড়ার এবং মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি।

Related Articles

Back to top button