টাইমলাইনপশ্চিমবঙ্গ

নতুন বছরেই দুঃসংবাদ, যাত্রীদের জন্য খারাপ খবর নিয়ে হাজির ভারতীয় রেল

বাংলা হান্ট ডেস্ক: নতুন বছরের শুরুতেই ফের বাড়তে চলেছে ট্রেনের ভাড়া। একধাক্কায় অনেকটাই ভাড়া বানানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। সূত্রের খবর অনুযায়ী, সদ্যই রেলের প্যাসেঞ্জারস মার্কেটিং বিভাগের তরফে একটি নোটিস জারি করা হয়েছে। সব জোনের ম্যানেজারদের কাছে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সেই বিজ্ঞপ্তি।

প্রাথমিকভাবে স্টেশনের মানোন্নয়ন-সহ একাধিক পরিকাঠামোয় আরও উন্নতির লক্ষ্যেই ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের পথে হেঁটেছে রেল। এদিকে, নতুন বছরের শুরুতে রেলের ভাড়াবৃদ্ধির এই খবরে স্বভাবতই চিন্তায় পড়েছেন যাত্রীরা।

রেলের তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, মূলত সংরক্ষিত আসনের টিকিট কাটতে গেলে এবার পকেটে টান পড়তে চলেছে যাত্রীদের।   তবে, বর্ধিত ভাড়া অবশ্য ১০ টাকা থেকে ৫০ টাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে বলে আশ্বাস দিয়েছে রেল।

পাশাপাশি, ভাড়াবৃদ্ধির ফলে রেলের এই বাড়তি আয় বিভিন্ন স্টেশনের মানোন্নয়নের কাজে লাগানো হবে বলে জানা গিয়েছে। এছাড়াও, দেশের স্টেশনগুলিকে এবার “ক্লাস” অনুযায়ী গুরুত্ব দিয়ে পরিকাঠামো উন্নয়ন ও বাড়তি সুযোগ-সুবিধায় জোর দেওয়া হবে। যার ফলে এই কাজের জন্য দাম বাড়তে পারে প্ল্যাটফর্ম টিকিটেরও।

তবে, এই ভাড়াবৃদ্ধি মূলত দূরপাল্লার ট্রেনের জন্যই প্রযোজ্য। লোকাল ও কম দূরত্বের প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া আপাতত বাড়ছে না বলে রেলের নয়া নির্দেশিকায় ধারণা পাওয়া গিয়েছে। যার ফলে দূরপাল্লার যাত্রীদের এবার থেকে অতিরিক্ত ভাড়া গুণতে হবে। এদিকে, কয়েকমাস অন্তর অন্তর বিভিন্ন ক্ষেত্রে রেলের এই ক্রমবর্ধমান দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন যাত্রীরা। এই দাম বৃদ্ধির জেরে রেলের বেসরকারিকরণ হওয়া নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই।

Related Articles

Back to top button