টাইমলাইনটাকা পয়সাভারত

৮০ টাকায় ১ ডলার! ইতিহাসে প্রথমবার ভারতীয় মুদ্রায় এমন পতন দেখল দেশবাসী

বাংলাহান্ট ডেস্ক : বেশ কিছুকাল ধরেই ভারতীয় মুদ্রার দাম চিন্তায় রেখেছিল আমজনতাকে। বিশেষজ্ঞরাও ধারণা করছিলেন ভারতীয় মুদ্রার মূল্য বুঝি ডলারের নিরিখে আশির গণ্ডি ছাড়াবে। সেই ধারণাই সত্যি হলো মঙ্গলবার। ইতিহাসে এই প্রথম এক ডলার পিছু ভারতীয় মুদ্রার দাম অতিক্রম করলো আশি টাকা। এই নিয়ে একটানা আট দিন পতন হলো টাকার মূল্যের। এইভাবে চলতে থাকলে যে খুব তাড়াতাড়ি কোন বিপদ আসতে চলছে এমনটা ধারণা করছেন অনেকে। তবে তাদের সম্পূর্ণভাবে আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

মঙ্গলবার সকাল ন’টা বেজে দশ মিনিট ভারতীয় টাকার দর ১ ডলারের পরিবর্তে ৮০.০১ টাকায় লেনদেন হচ্ছিল। যা ইতিহাসে এই প্রথম। এর আগে টাকার দরের এই পতন দেখেনি দেশবাসী।
রয়টার্স বলেছে যে দেশের শেয়ারের পতনের কারণে ভারতীয় মুদ্রা মঙ্গলবার রেকর্ডহারে নীচে নেমে গিয়েছে। তবে কেন্দ্রীয় ব্যাংকের ডলার বিক্রির জন্য ক্ষতি কিছুটা হলেও আটকানো সম্ভব হয়েছে।

রয়টার্স আরো বলেছে, ভারতীয় মুদ্রা ৮০.০৫ এর সর্বনিম্ন রেকর্ড ছোঁয়ার পরে ৭৯.৯৩/৯৪ প্রতি ডলারে ট্রেড করছে। প্রসঙ্গত,বিদেশী বিনিয়োগকারীদের প্রস্থান এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার ঝুঁকি বেড়ে যাওয়ায় মার্কিন ডলারের ভারতীয় মুদ্রার দর পড়তে শুরু করেছে।

বিদেশী বিনিয়োগকারীরা এই বছর ভারতীয় সম্পদ থেকে রেকর্ড পরিমাণে ২৯ বিলিয়ন ডলার তুলে নিয়েছে। সাম্প্রতিক মাসগুলিতে দেখা গেছে যে, রুপি অর্থাৎ ভারতীয় মুদ্রা প্রায় প্রতিদিন সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে একটি নতুন সর্বকালের রেকর্ড তৈরি করছে এবং সেই প্রবণতা বজায় থাকার সম্ভাবনা রয়েছে বলেই ব্যবসায়ীরা ধারণা করছেন।

Related Articles