fbpx
টাইমলাইনভারত

ভারতীয় জওয়ানদের বছরে ১০০ দিন পরিবারের সাথে থাকতে দিতে হবে, নির্দেশ অমিত শাহের

দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বলেছেন যে ভারতের (India) সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীকে পরিবারের সাথে সময় কাটানোর জন্য প্রতি বছর 100 দিন প্রদান কথা বলেছেন। শাহ বলেছেন যে সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর কর্মীদের মোতায়েনের বিশদ ডিজিটালাইজড করতে হবে এবং এর জন্য একটি অ্যাপের সাহায্য নেওয়া উচিত। বিশেষজ্ঞরা মনে করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই মানবিক ঘোষণার পর লক্ষ লক্ষ সশস্ত্র বাহিনীর সদস্যরা সুবিধা পাবেন। আসাম রাইফেলসের কর্মীরাও এতে জড়িত। শাহ এটি নিশ্চিত করার জন্য সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন।

 

অমিত শাহ স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রকের একটি উপস্থাপনার সময় এসব কথা বলেছেন। এই সময় তিনি সৈন্যদের দ্বারা যে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল তার কথা উল্লেখ করে বলেছিলেন যে তাদের বাড়ি থেকে অনেক দূরে পোস্টিং এর কারণে তারা তাদের পরিবারের সাথে সময় কাটানোর সুযোগ পায় না। এই সময়ে, শাহ পরামর্শ দেন যে সমস্ত সৈন্য মোতায়েনের বিশদটি ওয়েব অ্যাপ্লিকেশনটির সাহায্যে ডিজিটালাইজ করা উচিত। যাতে প্রতিবছর তারা ১০০ দিন পাচ্ছে কিনা তা নিশ্চিত করতে। এই সময়, তারা পরিবারের সাথে সময় কাটাতে পারবেন।

 

অমিত শাহ সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর মহাপরিচালককে এই কাজের জন্য অতিরিক্ত মানবসম্পদের প্রয়োজনীয়তা আঁকতে এবং স্বরাষ্ট্র মন্ত্রককে জানাতে বলেছেন। তিনি আজকের কাগজের বিন্যাসের পরিবর্তে ডিজিটালটির উপর জোর দিয়ে বলেছেন যে, এটি সদর দফতরের পক্ষে সৈনিকদের মোতায়েনের আবর্তনটি এমনভাবে ঘটছে যে তারা প্রতিবছর তাদের পরিবারের সাথে ১০০ দিন   কাটাতে পারছেন কিনা তা দেখতে সহজ হবে। এক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১০ অক্টোবর সমস্ত সশস্ত্র বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাকে একটি চিঠি দিয়েছে।স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিএসএফ, সিআরপিএফ, আইটিবিপি, এনএসজি, এসএসবি, সিআইএসএফ এবং আসাম রাইফেলসের ডিজিজকে এ বিষয়ে একটি চিঠি লেখার এবং এটির রূপরেখা তৈরি করার নির্দেশ দিয়েছে।  সিআরপিএফের এক জওয়ান জানিয়েছেন যে বর্তমানে তিনি পরিবারের সাথে কাটাতে প্রতি বছর খুব কমই ছুটি পান। যদি সপ্তাহান্তের ছুটিগুলি সরানো হয় তবে তারা ৬০ দিনের Earned Leave এবং ১৫ দিনের ‘Casual Leave’  পান। মোট ৭৫ দিনের ছুটি পান।

Leave a Reply

Close
Close