টাইমলাইনভারত

অস্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ জয় করে বিশ্বকে তাক লাগিয়ে দিলেন ভারতীয় মহিলা

বাংলাহান্ট ডেস্কঃ অস্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কসিউজকো (Mount Kosciusko)  জয় করলেন ভারতীয় মহিলা পর্বতারোহী ভাওয়ানা দেহারিয়া (Bhavana Dehariya)। জীবন বিপন্ন রেখে দুঃসাহসী অভিযানের ঝুঁকি নিয়ে ঘুরে বেড়াতে ভারতীয়রা(indian) কোনোদিনই খুব পিছিয়ে ছিল না। সেখানেও সমান তালে সঙ্গ দিয়েছেন মহিলারা। প্রত্যেকে হয়তো উপযুক্ত সুযোগ বা সামাজিক সমর্থন পান না, কিন্তু একটু সাহায্য পেলেই তাঁরাও অনেক বড়ো কিছু করতে পারেন।

 

 

২২২৮ (2228) মিটার উঁচু এই শৃঙ্গ তার দুর্গম ভূপ্রকৃতির জন্য সমস্ত পর্বতারোহীর কাছেই একটা বড় চ্যালেঞ্জ। সেটাই নিলেন ভাওয়ানা। ইতিমধ্যে জয় করে ফেলেছেন মাউন্ট এভারেস্ট। দেওয়ালির সময় তিনি উঠেছিলেন মাউন্ট কিলিমাঞ্জারোর চূড়ায়। আর এই বছরের হোলির রং আরও উজ্জ্বল করলেন কসিউজকো জয় করে। দুটো বড় উৎসবে জয় করলেন দুই দুর্গম পর্বতশৃঙ্গ। আর তাও মাত্র কয়েক মাসের ব্যবধানে।

ভাওয়ানার কৃতিত্বে অভিনন্দন জানিয়েছেন অনেকেই। হোলির আবহে এমন সুসংবাদ পেতে কে না চায়! তবে ভাওয়ানা নিজে কৃতজ্ঞতা জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথকে। তাঁর অভিযাত্রী মনকে সাহস ও প্রেরণা দিয়েছেন কমল নাথ। ফেসবুক পোস্টে সেকথা জানাতে ভোলেননি ভাওয়ানা দেহারিয়া। এবার দেশে, নিজের মাটিতে ফিরে একটু বিশ্রাম। তারপর আবার বেরিয়ে পড়া অন্য কোনো পাহাড় জয়ের উদ্দেশ্যে। ভাওয়ানার যে পায়ের তলায় সর্ষে!

Back to top button