টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিক

৭৪ বছরের ইতিহাসে প্রথমবার, ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে থমাস কাপ জয় ভারতের

বাংলা হান্ট ডেস্কঃ থমাস কাপের ফাইনাল ম্যাচে ইন্দোনেশিয়াকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল ভারত। এই টুর্নামেন্টে ১৪ বারের জয়ী দলকে হারিয়ে দিল ভারত। লক্ষ্য সেন প্রথম ও সাত্ত্বিক চিরাগের জুটি দ্বিতীয় ম্যাচে ভারতকে জয় এনে দেয়। এর পর কিন্দাম্বি শ্রীকান্ত তৃতীয় ম্যাচে জিতে ভারতীয় দলকে প্রথমবারের মতো থমাস কাপে চ্যাম্পিয়ন করেন।

লক্ষ্য সেন উদ্বোধনী ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়ার আন্তোনি সিনিসুকাকে ৮-২১, ২১-১৭, ২১-১৬ গেমে পরাজিত করেন। দ্বিতীয় ম্যাচেও সাত্ত্বিক চিরাগের জুটি ১৮-২১, ২৩-২১, ২১-১৯ গেমে জয় হাসিল করেন। তৃতীয় ম্যাচে ক্রিস্টিকে ২১-১৫, ২৩-২১ এ হারিয়ে ইতিহাস তৈরি করেন শ্রীকান্ত। থমাস কাপের ৭১ বছরের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন হল ভারতীয় দল। এই টুর্নামেন্টটি ১৯৪৮ সাল থেকে খেলা হচ্ছে, কিন্তু এখন পর্যন্ত শুধুমাত্র ইন্দোনেশিয়া, ডেনমার্ক এবং মালয়েশিয়ার প্লেয়াররাই এই টুর্নামেন্টে তাদের দলকে চ্যাম্পিয়ন করেছে।

মালয়েশিয়া ও ডেনমার্কের মতো শক্তিশালী দলকে হারিয়ে প্রথমবার ফাইনালে উঠেছিল ভারতীয় দল। ভারত এই টুর্নামেন্টে মাত্র একটি ম্যাচ হেরেছিল, তারা গ্রুপ পর্বে চাইনিজ তাইপের কাছে পরাজিত হয়েছিল। একই সঙ্গে ফাইনালের আগে এই টুর্নামেন্টে অপরাজিত থেকেছে ইন্দোনেশিয়ার দল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ঐতিহাসিক জয়ের জন্য টিম ইন্ডিয়াকে অভিনন্দন জানিয়েছেন।

Related Articles

Back to top button