টাইমলাইনবিজ্ঞানভারত

সামরিক অস্ত্রে ভারতের ডঙ্কা, বিশ্বের শীর্ষ ১০০ কোম্পানির মধ্যে ৩টি ভারতীয় কোম্পানির স্থান

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India) সম্মিলিত অস্ত্র তৈরিতে স্বনির্ভরতার দিকে দ্রুত এগিয়ে চলেছে। ৩টি ভারতীয় কোম্পানি বিশ্বের সেরা ১০০টি কোম্পানির মধ্যে অন্তর্ভুক্ত হল। ওই তিনটি ভারতীয় কোম্পানির নাম হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Limited), ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস (Indian Ordnance Factories), এবং ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (Bharat Electronics Limited)। সুইডিশ থিঙ্ক-ট্যাঙ্ক স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (SIPRI) প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মেক ইন ইন্ডিয়ার (Make in India) অধীনে, বিশ্বব্যাপী সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে ভারতের আধিপত্য বেড়েছে। সুইডিশ থিঙ্ক-ট্যাঙ্ক স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের একটি প্রতিবেদন অনুসারে, হিন্দুস্তান অ্যারোনটিক্স ৪২ তম স্থানে, এবং ভারত ইলেকট্রনিক্স ৬৬ তম স্থানে রয়েছে। এছাড়াও এই দুই কোম্পানির অস্ত্র বিক্রি যথাক্রমে ১.৫ শতাংশ এবং ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷ যদিও, ২০২০ সালে ভারতীয় অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে অস্ত্র বিক্রি (৬০ তম স্থান) ০.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভারতীয় কোম্পানিগুলির মোট অস্ত্র বিক্রির পরিমাণ $৬.৫ বিলিয়ন (প্রায় ৪৮ হাজার ৭৫০ কোটি টাকা), যা ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ১.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’ শুধু তাই নয়, এই সংখ্যা শীর্ষ ১০০ কোম্পানির মোট (বিক্রয়) ১.২ শতাংশ।

ঘরোয়া ব্যবসায় ভারতীয় কোম্পানিগুলোকে মহামারীর নেতিবাচক অর্থনৈতিক পরিণতি থেকে রক্ষা করতে সাহায্য করেছে। ২০২০ সালে, ভারত সরকার দেশীয় কোম্পানিগুলিকে সমর্থন করতে এবং অস্ত্র উত্পাদনে স্বনির্ভরতা বাড়াতে ১০০ টিরও বেশি বিভিন্ন ধরণের সামরিক সরঞ্জাম আমদানির উপর পর্যায়ক্রমে নিষেধাজ্ঞার ঘোষণা করেছিল।

একই সঙ্গে অন্যান্য দেশের কথা বললে, অস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরিতে আমেরিকার পরেই এখন চীন। র‌্যাঙ্কিং-এ (শীর্ষ ১০০-এ) পাঁচটি চীনা কোম্পানির সম্মিলিত অস্ত্র বিক্রির পরিমাণ ২০২০ সালে ৬৬.৮ বিলিয়ন ডলার ছিল, যা ২০১৯ সালের তুলনায় ১.৫ শতাংশ বেশি।

প্রতিবেদনে বলা হয়েছে, “২০২০ সালে চীনা অস্ত্র কোম্পানিগুলির মোট অস্ত্র বিক্রি মার্কিন কোম্পানিগুলির চেয়ে এবং ব্রিটিশ কোম্পানিগুলির চেয়ে বেশি ছিল, মোট শীর্ষ ১০০টি অস্ত্র বিক্রির ১৩ শতাংশের অংশীদার ছিল চীন।” প্রতিবেদনে বলা হয়েছে। পাঁচটি চীনা অস্ত্র কোম্পানি শীর্ষ ২০-তে রয়েছে, এবং তাদের মধ্যে তিনটি শীর্ষ ১০-এ রয়েছে।

২০২০ সালে আনুমানিক ১৭.৯ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির করে NORINCO সপ্তম স্থানে রয়েছে। এটি চীনের সবথেকে বড় অস্ত্র কোম্পানি। ২০২০ সালে NORINCO-র অস্ত্র বিক্রি ১২ শতাংশ বৃদ্ধি পায়। কারণ কোম্পানিটি উদীয়মান প্রযুক্তিতে তাঁদের সম্পৃক্ততা বাড়িয়েছে এবং BeiDou সামরিক-বেসামরিক নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের উন্নয়নে অবদান রেখেছে।

Related Articles

Back to top button