fbpx
টাইমলাইন

রাশিয়ায় প্রশিক্ষণ শুরু ভারতের গগনযানের মহাকাশচারীদের

বাংলা হান্ট ডেস্কঃ ভারতের ( india) গগনযানের (gaganyan) জন্য জন্য নির্বাচিত চার মহাকাশচারীর প্রশিক্ষণ পুনরায় চালু হয়েছে। করোনা সংক্রমণের ঝুঁকি থাকার কারনে ভারতের প্রথম মানবিক মহাকাশ মিশনটি বন্ধ হয়ে যায়।

রাশিয়ান মহাকাশ কর্পোরেশন, রোসকোমোস এক বিবৃতিতে বলেছে, “গাগারিন রিসার্চ অ্যান্ড টেস্ট কসমোনট ট্রেনিং সেন্টার (জিসিটিসি) 12 মে গ্লাভকোসমোস, জেএসসি (রাজ্য মহাকাশ কর্পোরেশনের অংশ) এবং হিউম্যান স্পেসফ্লাইটের মধ্যে চুক্তির আওতায় ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণ পুনরায় শুরু করেছে।”

চারজন ভারতীয় নভোচারীই সুস্থ আছেন বলে জানানো হয়েছে। “জিসিটিসি এন্টি-মহামারী নিয়মাবলী পালন করে চলেছে যার অনুসারে সমস্ত জিসিটিসি সুবিধাগুলিতে স্যানিটারি এবং স্বাস্থ্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়, সামাজিক দূরত্বের ব্যবস্থা প্রয়োগ করা হয় এবং অননুমোদিত ব্যক্তিদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়; সমস্ত কর্মচারী এবং মহাকাশচারীদের অবশ্যই মেডিকেল মাস্ক এবং গ্লোভস পরতে হবে,”

View this post on Instagram

Gaganyaan (Sanskrit: गगनयान, "Sky Vehicle") is an Indian crewed orbital spacecraft intended to be the basis of the Indian Human Spaceflight Programme. The spacecraft is being designed to carry three people, and a planned upgraded version will be equipped with rendezvous and docking capability. In its maiden crewed mission, Indian Space Research Organisation's largely autonomous 3.7-tonne (8,200 lb) capsule will orbit the Earth at 400 km (250 mi) altitude for up to seven days with a two or three-person crew on board. The crewed vehicle is planned to be launched on ISRO's GSLV Mk III in December 2021.This HAL-manufactured crew module had its first un-crewed experimental flight on 18 December 2014.As of May 2019, design of the crew module has been completed

A post shared by Gaganyaan (@gaganyan1) on

রোজকসমস ভারতীয় পতাকা সহ মহাকাশ স্যুট পরা নভোচারীদের একটি ছবিও টুইট করেছেন। ভারতীয় বিমানবাহিনীর চার জন পাইলট বর্তমানে মস্কোতে প্রশিক্ষণ নিচ্ছেন এবং যারা গগণযান প্রকল্পের সম্ভাব্য প্রার্থী হতে চলেছেন। গ্লাভকোসমোস এবং ইসরো-র হিউম্যান স্পেসফ্লাইট সেন্টারের মধ্যে ভারতীয় নভোচারীদের প্রশিক্ষণের চুক্তি ২ 27 শে জুন, 2019 সালে স্বাক্ষরিত হয়েছিল এবং রাশিয়ায় তাদের প্রশিক্ষণ 2020 সালের 10 ফেব্রুয়ারি শুরু হয়েছিল।

Back to top button
Close
Close