টাইমলাইনভারত

দেবীপক্ষ; বাবার স্বপ্নপূরণ করল মেয়ে, রাফালের প্রথম মহিলা পাইলট হল শিবাঙ্গি

ফ্রান্স থেকে রাফাল (rafael) বিমান ভারতে (india)  আসার পর থেকেই দেশজুড়ে তুমুল জল্পনা  শুরু হয়েছিল কে বা কারা এই আধুনিক বিমানগুলি ওড়াবেন, তা নিয়ে।  ভারতীয় বিমানবাহিনীতে মহিলা যোদ্ধা পাইলট হিসাবে রাফাল বিমান উড়ানোর সুযোগ পেলেন নরেন্দ্র মোদীর সংসদীয় এলাকা, বেনারসের মেয়ে শিবাঙ্গি সিংহ (shivangi singh)

শিবাঙ্গির জন্ম ও বেড়ে ওঠা বেনারসে। বিএইচইউ থেকে এনসিসি করার পরে শিবাঙ্গীর ভারতীয় বিমান বাহিনীর রাফায়েল স্কোয়াড্রনের প্রথম মহিলা ফাইটার  পাইলট হওয়ার সৌভাগ্য অর্জন করেছেন।

শিবাঙ্গী ২০১৭ সালে ভারতের মহিলা ফাইটার  পাইলটদের দ্বিতীয় ব্যাচের অংশ হিসাবে ভারতীয় বিমান বাহিনীতে যোগ দেন।  শীঘ্রই তিনি  আম্বালায় ভারতীয় বিমানবাহিনীর ১৭ স্কোয়াড্রন গোল্ডেন অ্যারোয় যোগ দেবেন।

ভারতীয় বিমানবাহিনীতে যোগদানের পর থেকে শিবাঙ্গি সিংহ একটি মিগ -২১ বাইসনের মতো বিমানটি উড়িয়েছেম।  তিনি ভারতের অন্যতম সেরা ফাইটার পাইলট উইং কমান্ডার অভিনন্দনের সাথেও কাজ করেছেন।

শিবাঙ্গির বাবা কুমারেশ্বর সিংহ এক সাক্ষাৎকারে বলেছিলেন যে আমরা গর্বিত যে আমাদের মেয়ে বেনারসের পাশাপাশি পুরো দেশের নাম উজ্জ্বল করব। শিবাঙ্গীর মা সীমা সিংহ অত্যন্ত সাধারণ মহিলা এবং ভাই মায়াঙ্ক দ্বাদশ শ্রেণির ছাত্র।

তার বাবার পরিবহণের ব্যবসা রয়েছে।  তিনি বলেন – ‘মেয়ে রাফাল উড়াবে, বাবার জন্য এ কী বড় সুখ হতে পারে’। তার বাবার স্বপ্ন ছিল মেয়ে পাইলট হবে। সেই স্বপ্নই পূরণ করেছে শিবাঙ্গি।

বলা বাহুল্য,  শিবাঙ্গীর এই কীর্তি দেশের মেয়েদের উজ্জীবিত করবে। নারীশক্তিতে বলিয়ান হয়ে এগিয়ে যাবে দেশ

Back to top button