টাইমলাইনভারত

ঋতুকালীন সময়ে মহিলাদের সুবিধার জন্য পাব্লিক টয়লেটে চালু হল দেশের প্রথম period room

ঋতুকালে মহিলাদের সুবিধার জন্য থানেতে চালু হল period room. ঋতুকালীন সময়ে নারীদের দুর্ভোগ লাঘব করার জন্য এবং তাদের স্বাস্থ্যকর সুবিধা প্রদানের লক্ষ্যে মহারাষ্ট্রে পাবলিক টয়লেটে একটি ‘পিরিয়ড রুম’ স্থাপন করা হয়েছে।

IMG 20210112 141534 Bangla Hunt Bengali News

এর সাথে জড়িত নাগরিক আধিকারিক পিটিআইকে বলেছেন, পাবলিক টয়লেটে এই ধরণের উদ্যোগ প্রথম। এটিতে ইউরিনাল, জেট স্প্রে, টয়লেট রোল হোল্ডার, সাবান, জল এবং একটি ডাস্টবিন রয়েছে।

থানে পৌর কর্পোরেশন এর একটি এনজিওর সহযোগিতায় প্রতিষ্ঠিত অতি প্রয়োজনীয় সুবিধাটি গত সোমবার ওয়াগলে এস্টেট এলাকার শান্তি নগরের একটি বস্তিতে মহিলাদের জন্য তৈরি করা হয়েছে। টয়লেট ব্লকের বাইরের দেওয়ালে আঁকা রঙিন ছবিগুলি ভাল স্বাস্থ্যবিধির বার্তা বহন করে।

জানা যাচ্ছে, এটি তৈরি করতে ৪৫ হাজার টাকা খরচ করা হয়েছে। জানানো হয়েছে, বস্তিতে সাধারণ ভাবে প্রতি বাড়িতে একটি টয়লেট থাকে না৷ একাধিক পরিবার একটিই টয়লেট ব্যাবহার করে। এক্ষেত্রে টয়লেটও হয় অপরিচ্ছন্ন৷ যা মহিলাদের ঋতুকালীন সময়ে ইনফেকশনের কারন হয়ে দাঁড়ায়। এই যন্ত্রণা থেকে মুক্তি দিতেই এই ব্যাবস্থা করা হয়েছে।

বলা বাহুল্য, ঋতুকালীন সময়ে যে সকল কর্মরত মহিলারা রাস্তায় যাতায়াত করেন তাদের জন্যও এই ব্যাবস্থা অত্যন্ত ফলপ্রসূ হবে৷ কলকাতাও এমন কিছু করার কথা ভাবছে বলে জানা যাচ্ছে।

 

Back to top button