আন্তর্জাতিকটাইমলাইন

IMF এর ভবিষ্যৎবাণী সাত শতাংশ হবে ভারতের বৃদ্ধির হার, কর্পোরেট ট্যাক্সে ছাড়ের জন্য হবে প্রচুর বিনিয়োগ

বাংলা হান্ট ডেস্কঃ আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার (International Monetary Fund) (IMF) জানিয়েছে, ভারত সরকার দ্বারা কর্পোরেট ট্যাক্সে কমানোর ঘোষণা করার পর আগামী বছরে ভারতের আর্থিক বৃদ্ধি সাত শতাংশ হবে। আপাতত এই আর্থিক বছরে ভারতের বৃদ্ধি ৬.১ শতাংশ থাকার অনুমান করা হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার (IMF) এশিয়া – প্রশান্ত ক্ষেত্রের নির্দেশক চেংইয়াং রি বলেন, রেপো রেটে ছাড় আর ট্যাক্সে আরবিআই এর ছাড় দেওয়ার পর ভারতে বিনিয়োগ অনেক বেড়ে যাবে। এর সাথে সাথে ভারতকে আর্থিক সংহতকরণ এর উপর নজর দেওয়া দরকার। এছাড়াও এনবিএফসি সেক্টরের সমস্যা গুলোকে সমাধান করতে হবে ভারতের। সরকারি ব্যাঙ্ক গুলোকে পুঁজি সরবরাহ করার মতো প্রচেষ্টার কারণে ব্যাংকিং খাতে সংস্কারের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

Kristalina Georgieva

এই বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার (IMF) এর ম্যানেজিং ডাইরেক্টর ক্রিস্টোলিনা জর্জিবা (Kristalina Georgieva) বলেন, প্রাথমিক ইস্যুতে ভারত খুব ভাল কাজ করেছে। কিন্তু অর্থব্যাবস্থায় মজবুতি আনার জন্য ভারতকে আরও সমস্যার সামাধান করতে হবে। ক্রিস্টোলিনা জর্জিবা (Kristalina Georgieva) বলেন, দীর্ঘকালীন সংস্কারের জন্য মানব পুঁজি বিনিয়োগ প্রাথমিক। উনি বলেন, শ্রম শক্তিকে মহিলাদের যুক্ত করা দরকার। আর এর প্রধান কারণ হল, ভারতের মহিলারা অনেক প্রভাবশালী ও প্রতিভাবতী, কিন্তু তাঁরা ঘরে বসে আছে। ভারতীয় অর্থব্যাবস্থায় গত বছর অনেক মজবুতি দেখা গেছে।

Back to top button