টাইমলাইনভারত

ভারতের সবচেয়ে সুখী রাজ্য মিজোরাম, জেনেনিন এই তালিকায় পশ্চিমবঙ্গের স্থান কোথায় !

ভারতের (india) সবচেয়ে সুখী রাজ্যের তালিকায় প্রথম দশে নেই বাংলা (west Bengal) । ২০২০ সালের মার্চ এবং জুলাই মাস অবধি করা এই সার্ভেতে হরিয়ানা, ওড়িশা এবং ছত্তিশগড় সবচেয়ে নীচে রয়েছে৷ প্রথম সারিতে রয়েছে মিজোরাম, পাঞ্জাব ও আন্দামান নিকোবরের মতো রাজ্যগুলি। বাংলা রয়েছে ২০ তম স্থানে।

সারা ভারতের কোন স্থানে মানুষ কতটা সুখী সেই তালিকা প্রস্তুত করেছেন IIT ও IIM এর অধ্যাপক রাজেশ পিলানিয়া। আয়-বৃদ্ধি,পারিবারিক সম্পর্ক এবং বন্ধুত্ব, শারীরিক এবং মানসিক স্বাস্থ্য,সামাজিক সমস্যা এবং জনহিতকর, ধর্ম বা আধ্যাত্মিক অনুষঙ্গ, কোভিড -19 এর সুখের প্রভাব এই ৬ টি প্যারামিটার ধরে এই তালিকা নির্মিত হয়েছে।

এই রিপোর্ট থেকে জানা যাচ্ছে , দাম্পত্য অবস্থান, বয়স গ্রুপ, শিক্ষা এবং উপার্জন সুখের ওপর স্থায়ী প্রভাব ফেলে। রিপোর্ট থেকে আরো জানা যাচ্ছে, যে সব লোকেরা টাকা পয়সার তুলনায় চেয়ে সময়কে বেশি গুরুত্ব দেয়, তারা বেশি সুখী হয়। এই বিষয়ে এক সাক্ষাৎকারে অধ্যাপক রাজেশ পিলানিয়া বলেছিলেন- “সুখ একটি বিষয়গত ধারণা এবং রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সুখের উপাদানগুলির পার্থক্যের কারণে র‌্যাঙ্কিংয়ের পার্থক্য”। তিনি আরো বলেন দয়ালু ও ধৈর্যশীল মানুষেরা অনেক বেশি সুখী।

এই মুহুর্তে ভারতের সবচেয়ে সুখী রাজ্যের তালিকাটি এই রকম – মিজোরাম, পাঞ্জাব, আন্দামান, পন্ডিচেরি, সিকিম, গুজরাত, অরুনাচল প্রদেশ, লাক্ষাদ্বীপ, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, ত্রিপুরা, কেরালা, ঝাড়খন্ড, কর্ণাটক, হরিয়ানা, লাদাখ, মনিপুর, পশ্চিমবঙ্গ, হিমাচল প্রদেশ, আসাম, দিল্লি, চন্ডিগড়, বিহার, দাদরা – নগর হাভেলি এবং দমন – দিউ, জম্মু-কাশ্মীর, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, নাগাল্যান্ড, রাজস্থান, গোয়া, মেঘালয়, উড়িষ্যা, উত্তরাখন্ড, ছত্তিসগড়

 

Back to top button