টাইমলাইনবিশেষভারতআন্তর্জাতিক

খড়গপুর বা গোরক্ষপুর নয়! তবে ভারতেই রয়েছে বিশ্বের দীর্ঘতম রেল প্ল্যাটফর্ম… জানেন কোথায় ?

বাংলাহান্ট ডেস্ক : সত্যিই কী খড়্গপুর (Kharagpur) এখনো পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় এবং দীর্ঘতম রেলওয়ে প্লাটফর্ম ? নাকি অন্য কোনো রেলওয়ে প্লাটফর্ম (Railway Platform) আছে যা এর থেকেও বড় এবং দীর্ঘ? আজ জেনে নেওয়া যাক সত্যটি আসলে কী। আমরা সকলেই ছোট থেকে জেনে আসছি যে খড়্গপুর পৃথিবীর (World) সবচেয়ে বড় এবং লম্বা রেলওয়ে প্লাটফর্ম। কিন্তু এটা কী সত্যিই? নাকি এর চেয়েও লম্বা কোনো প্লাটফর্ম সত্যিই আছে এবং আমরা ঠিক জানি না এর বিষয়ে।

এখন আমরা জেনে নেবো এমনই একটি রেলওয়ে প্লাটফর্মের কথা, যেটি কীনা খড়্গপুর স্টেশনের চেয়েও বড় এবং লম্বা। প্রসঙ্গত উল্লেখ্য, আমাদের দেশে কতো বিপুল জনসংখ্যা। সারাদিনে কতো কতো মানুষ ট্রেনে করে যাতায়াত করেন। সে দূরপাল্লার ট্রেন হোক বা ডেইলি প্যাসেঞ্জেরি। কিছু কিছু মানুষের প্রত্যেকদিনে ব্যবহারে ট্রেন একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেইভাবেই আমরা জেনে আসছি যে খড়্গপুর ভারত তথা পৃথিবীর দীর্ঘতম রেলওয়ে প্লাটফর্ম। এর দৈর্ঘ্য হলো ১ হাজার ৭২ মিটার।

তবে বর্তমানে খড়্গপুরের চেয়েও বড় প্লাটফর্ম আছে। এবং তা আছে আমাদের দেশেই। এবং তা প্রতিষ্ঠিত হয়েছে উত্তরপ্রদেশে। এবং সেই রাজ্যের একটি স্টেশন যার নাম গোরক্ষপুর, তা খড়গপুর স্টেশনের থেকেও বিশাল বড় এবং লম্বা। এবং এই প্লাটফর্ম বর্তমানে বিশ্বের দুই নম্বর লম্বা এবং বড় প্লাটফর্ম। এর দৈর্ঘ্য হলো ১ হাজার ৩৬৬ মিটার। উত্তর প্রদেশের গোরক্ষপুর স্টেশনের থেকেও কর্ণাটকের হুবলি জংশন স্টেশনের দৈর্ঘ্য আরও বেশী। এর দৈর্ঘ্য হলো ১ হাজার ৫০৫ মিটার। সুতরাং, বোঝাই যাচ্ছে এটি ভারত তথা বিশ্বের এক নম্বর লম্বা প্লাটফর্ম।

Hubballi

তাই এখন আর খড়্গপুর নয়, কর্নাটকের হুবলি জংশন পৃথিবীর সবচেয়ে বৃহৎ রেলওয়ে প্লাটফর্ম। তারপরেই দ্বিতীয় স্থান দখল করেছে উত্তরপ্রদেশের গোরক্ষপুর স্টেশনের প্লাটফর্ম এবং পৃথিবীর দীর্ঘতম রেলওয়ে প্লাটফর্মও আমাদের দেশে অবস্থিত। যেটি হলো কেরালার কোল্লাম জংশনের প্ল্যাটফর্ম। যার দৈর্ঘ্য হলো ১ হাজার ১৮০.৫ মিটার। এবং খড়্গপুর বর্তমানে পৃথিবীর চতুর্থ বৃহত্তম রেলওয়ে প্লাটফর্ম।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker