টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

গত দশবছরে ভারতে জনসংখ্যা বেড়েছে ১৭ কোটি! কত নম্বরে বাংলা? রইল সম্পূর্ণ পরিসংখ্যান

বাংলা হান্ট ডেস্কঃ এই মুহূর্তে কোন একটি বিশেষ দেশের মোট জনসংখ্যা কত তা জানতে সব থেকে বড় বিশ্বাসযোগ্য মাধ্যম হল আদমশুমারি বা জনগণনা। আমাদের ভারতের ক্ষেত্রে জনসংখ্যার চাপ এমনিতেই অত্যাধিক। তার ওপর গত ১০ বছর ধরে কোন জনগণনা না হওয়ায় সঠিকভাবে কোন ধারণা নেই এই মুহূর্তে ভারতের জনসংখ্যা কত। ভারতের শেষ জনগণনা হয়েছিল ২০১১ সালে। শেষ পাওয়া তথ্য অনুযায়ী ভারতের জনসংখ্যা ছিল ১২২ কোটির কিছু বেশি। শেষ দশ বছরে একদিকে যেমন বেড়েছে জনঘনত্ব, তেমনি স্বাভাবিকভাবেই বেড়েছে জনসংখ্যাও।

এই মুহূর্তে ভারতের সঠিক জনসংখ্যা কত তা জানতে একটি সার্ভে করেছিল ওয়ার্ল্ডোমিটার নামক একটি সংস্থা। জানিয়ে রাখি তাদের সার্ভে রিপোর্ট অনুযায়ী ২০২১ সালে ভারতের জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৯ কোটির কিছু বেশি। তবে এই ওয়েবসাইটের তথ্য অনুযায়ী শেষ কয়েক বছরে জনসংখ্যা বৃদ্ধির হার অনেকটাই কমেছে। ভারতে জনসংখ্যা বৃদ্ধির হার সবথেকে বৃদ্ধি পেয়েছিল ১৯৮৫ সাল নাগাদ। সেসময় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল প্রায় ২.৩৭ শতাংশ যা বর্তমানে কমে দাঁড়িয়েছে ০.৯৯ শতাংশ। ওয়ার্ল্ডোমিটারের আশা অনুযায়ী এভাবে চলতে থাকলে ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির এই সমস্যাকে অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পারবে ভারত বর্ষ। সেসময় বৃদ্ধির হার দাঁড়াতে পারে মাত্র ০.২৩%। যা ভারতের মতো জনবহুল দেশের পক্ষে একটি ভালো লক্ষণ। ওয়ার্ল্ডোমিটারের সে সময় ভারতের জনসংখ্যা দাঁড়াবে ১৬৩ কোটির আশেপাশে।

ওয়ার্ল্ডোমিটারের মতে এই মুহূর্তে জনসংখ্যা বৃদ্ধিতে সবথেকে এগিয়ে রয়েছে চীন। এই মুহূর্তে তাদের জনসংখ্যা প্রায় ১৪৪ কোটিরও বেশি। তবে সংস্থার রিপোর্ট এও জানাচ্ছে যে জনসংখ্যা বৃদ্ধির হার অত্যন্ত সুচারুরূপে নিয়ন্ত্রণ করছে চীন। যার ২০৫০ সালে তাদের জনসংখ্যা অনেকটাই কমবে। কারণ বৃদ্ধির হার হতে পারে -০.৩৮%। যার জেরে সেসময় জনসংখ্যা কমে দাঁড়াবে ১৪০ কোটি।

এই মুহূর্তে জনসংখ্যার ভিত্তিতে ভারতে প্রথম স্থানে থাকা রাজ্য হল উত্তর প্রদেশ। ওয়ার্ল্ডোমিটারের মতে এই মুহূর্তে যোগী রাজ্যের জনসংখ্যা কুড়ি কোটি। এই তালিকায় পশ্চিমবঙ্গ রয়েছে চতুর্থ স্থানে। এই রিপোর্ট জানিয়েছে, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের জনসংখ্যা ৯ কোটি ১২ লক্ষ মত। জনসংখ্যার ভিত্তিতে এই মুহূর্তে ভারতে তালিকার একদম শেষে রয়েছে লাক্ষাদ্বীপ। সংস্থার রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে লাক্ষাদ্বীপের জনসংখ্যা মাত্র ৬৪ হাজার।

Related Articles

Back to top button