খেলাটাইমলাইন

ভারত বা পাকিস্তানে নয়; বরং ভারত পাক হকি দ্বৈরত্ব হতে চলেছে ইউরোপে।

ভারত, পাকিস্তান দ্বৈরত্বের কথা কারুরই অজানা নেই। ক্রিকেট মাঠেই হোক বা ফুটবল অথবা হকি ভারত এবং পাকিস্তান মুখামুখি হলে সেই ম্যাচ সবসময়েই বাড়তি আকর্ষণ পেয়ে থাকে। আর এবার আন্তর্জাতিক হকি ফেডারেশন জানিয়ে দিয়েছে যদি অলিম্পিক্সে ভারত এবং পাকিস্তান একে অপরের মুখামুখি হয় তবে সেই ম্যাচ অনুষ্ঠিত হবে একেবারে নিরপেক্ষ মাঠে অর্থাৎ ইউরোপের কোনো স্টেডিয়ামে গিয়ে ম্যাচ খেলতে হবে দুই দেশকে।

আন্তর্জাতিক হকি ফেডারেশনের তরফে বৃহস্পতিবার একটি বিশেষ বৈঠক হয়, সেই বৈঠকে ঠিক করা হয় যে দুই দেশকে আলাদা আলাদা দুটি গ্রুপে রাখা হবে। তবে কোনো কারনবসত যদি দুটি দল একই গ্রুপে পড়ে যায় সেক্ষেত্রে তাদের ম্যাচ ভারত এবং পাকিস্তানে হবে না, দুই দলকেই খেলতে হবে ইউরোপে গিয়ে।

শনিবার একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানি হকি ফেডারেশনের এক কর্মী জানিয়েছেন যে, অলিম্পিক্সে যোগ্যতা নির্ণয়ের ম্যাচে ভারত এবং পাকিস্তান একে অপরের মুখোমুখি হওয়ার সম্ভাবনা প্রবল। তাই আন্তর্জাতিক হকি ফেডারেশন এমন সিদ্ধান্ত নিয়েছে। সেই সাথে উনি জানান কিছু দিনের মধ্যেই প্রকাশিত হয়ে যাবে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ তালিকা। তবে উনি এও জানান যে, ভারত পাকিস্তান ম্যাচ পড়লে সেটা কখনোই এই দুই দেশে হবে না।

আর এই সবের মধ্যেই ভারতীয় হকি ফেডারেশন 33 জনের প্রাথমিক ভারতীয় হকি দল ঘোষণা করে দিল। দলে রয়েছেন 31 বছর বয়সী গোলকিপার পি আর সৃজেশ তার সাথে রয়েছ তরুণ গোলকিপার কৃষাণ পাঠক। দলের রক্ষণভাগে নেওয়া হয়েছে রীরেন্দ্র লাকরা, কো‌‌ঠাজিত সিংহ, অমিত রোহিদাস, হরমনপ্রীত সিংহ। মাঝমাঠে রয়েছেন তারকা প্লেয়ার মনপ্রিত সিনহ। আক্রমণ ভাগে রাখা হয়েছে ললিত কুমার উপাধ্যায়, মনদীপ সিংহ, সিমরনজিৎ সিংহা।

Back to top button