টাইমলাইনভারত

IIT ইন্দোরের অভিনব পদক্ষেপ, সংস্কৃত ভাষায় গণিত ও বিজ্ঞান পড়ানোর কোর্স শুরু

ngla Hunt Desk: ইন্দোরের (Indore) ভারতীয় প্রযুক্তি ইনস্টিটিউটে (Indian Institute of Technology) এবার নেওয়া হচ্ছে এক অভিনব উদ্যোগ। শিক্ষার্থীদের প্রাচীন সংস্কৃত ভাষার মাধ্যেম গাণিত এবং বৈজ্ঞানিক শিক্ষা দেওয়ার জন্য একটি অনন্য পাঠ্যক্রম চালু করা হয়েছে। প্রাচীন ধ্যান ধারণার সাথে বর্তমান দিনের ছাত্র ছাত্রীদের পরিচয় করাতেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে।

সংস্কৃত ভাষায় দেওয়া হবে শিক্ষা দান
একটি কোর্সের মাধ্যমে এই অভিনব শিক্ষা দান করা হবে। অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন ফর এআইসিটিই হল এই অভিনব কোর্সটির স্পনসর। এই কোর্সটি ২২ শে আগস্ট থেকে শুরু করা হয়েছে এবং চলবে ২ রা অক্টোবর অবধি।
এই কোর্সে শিক্ষার্থীরা সম্পূর্ণ বিষয়গুলো, ঐতিহাসিক ঘটনাগুলো সমস্তটাই সংস্কৃত ভাষায় জানতে পারছে। ৬২ ঘণ্টার এক অনলাইন ক্লাস থাকছে এই কোর্সে। এই কোর্সে শিক্ষালাভের জন্য সমগ্র বিধব থেকে ৭৫০ জন পড়ুয়া নিজেদের নাম নথিভুক্ত করেছে।

এই অভিনব কোর্সের উদ্দেশ্য
ইন্দোরের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক নীলেশ কুমার জানিয়েছেন, ভারতের প্রাচীন গ্রন্থগুলিতে গাণিত এবং বৈজ্ঞানিক জ্ঞানের যে ভান্ডার রয়েছে, সে বিষয়ে বর্তমান প্রজন্ম অবগত নয়। তাই সেই সকল বিষিয়ে বর্তমান দিনের ছাত্রদের অবগত করতে আমরা সংস্কৃত ভাষায় তাদের জ্ঞানদানের কোর্সটি শুরু করেছি।

শিক্ষাদানের প্রক্রিয়া পদ্ধতি
এই কোর্সে শিক্ষার্থীদের গবেষণা, উদ্ভাবন, অধ্যয়ন এবং সংস্কৃত ভাষায় গণিত এবং বিজ্ঞান বিষয়ে শেখানো হচ্ছে। তবে শিক্ষার প্রয়োজনে এই কোর্সটিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমে সংস্কৃত ভাষার বিষিয়ে শিক্ষার্থীদের জ্ঞান দান করা হবে। অর্থাৎ সংস্কৃত ভাষার সাথে পরিচয় করানো হবে। এবং দ্বিতীয় ভাগে, ছাত্রছাত্রীদের বিভিন্ন বিষয়ে শিক্ষা দান করে, তাঁদের পরীক্ষার মাধ্যমে সার্টিফিকেটও দেওয়া হবে।

Related Articles

Back to top button