টাইমলাইনভারত

সকাল সকাল বড় খবর, কমছে না স্বল্প সঞ্চয়ে সুদের হার- জানালেন নির্মলা সীতারামন

বাংলাহান্ট ডেস্কঃ কমছে না স্বল্প সঞ্চয়ে সুদের হার। রাত পোহাতেই সিদ্ধান্ত বদল করল কেন্দ্র সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (nirmala sitharaman) নিজেই ট্যুইট করে জানালেন, এখনই সুদের হারে কোনরকম বদল আনা হচ্ছে না। ২০২০-২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের হারই অব্যাহত থাকছে।

অর্থ মন্ত্রকের পক্ষ থেকে বুধবার রাতে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, নতুন অর্থবর্ষ থেকেই কমছে স্বল্প সঞ্চয়ে সুদের হার। জানানো হয়েছিল- কমছে পিপিএফ-এর সুদের হার, ৭.১ শতাংশ থেকে কমিয়ে করা হচ্ছে ৬.৪ শতাংশ। সুকন্যা সমৃদ্ধি যোজনা (এসএসওয়াই)-য় সুদের হার ৬.৯ শতাংশ করা হচ্ছে, পূর্বে ছিল ৭.৬ শতাংশ। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)-র সুদের হারও করিয়ে দেওয়া হচ্ছে, ৬.৮ শতাংশ থেকে কমিয়ে করা হচ্ছে ৫.৯ শতাংশ। পাশাপাশি পোস্ট অফিসে মেয়াদি আমানত (ফিক্সড ডিপোজিট)-এর সুদের হার কমবে ০.৪০ থেকে ১.১ শতাংশ। এই নির্দেশিকা চালু হবে ১ লা এপ্রিল থেকেই।

কেন্দ্র সরকারের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি জারি করার পর থেকেই সমালোচনার ঝড় উঠে গিয়েছিল। কেন্দ্র বিরোধীরা কেন্দ্র সরকারের বিরুদ্ধে আরও ক্ষোভ প্রকাশ করে এই সিদ্ধান্তের বিরোধিতা করতেও শুরু করে দিয়েছিল। অন্যদিকে করোনা আবহে দেশের আর্থিক সমস্যার কথা মাথায় রেখে অনেকেই এই সিদ্ধান্তকে সম্মতি জানিয়েছিল।

তবে রাত পোহাতেই সিদ্ধান্ত বদলে ফেলল কেন্দ্র সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিজেই ট্যুইট করে জানালেন, ‘পরিবর্তীত হচ্ছে না স্বল্প সঞ্চয়ে সুদের হার। ২০২০-২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে কেন্দ্রীয় স্বল্প সঞ্চয়ে সুদের হার যা ছিল, আপাতত তাই থাকছে। অসচেতনতায় যে সিদ্ধান্ত জানানো হয়েছিল, তা প্রত্যাবর্তন করে নেওয়া হচ্ছে।’

Related Articles

Back to top button