টাইমলাইনভারত

১৮ হাজার ফুট উচ্চতায় ITBP-এর জওয়ানরা আজ পালন করলেন বিশ্ব যোগা দিবস, দেখে নিন সেই ভিডিও

বাংলা হান্ট ডেস্কঃ যোগ অভ্যাস শুধু শারীরিক দিক থেকেই না, মানসিক দিক থেকেও মানুষকে শক্তিশালী করে। আজ গোটা বিশ্ব জুড়ে ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবসের (International Yoga Day) পালন হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) উদ্যোগের ফলে বিগত ছয় বছর ধরে ২১ জুন গোটা বিশ্ব জুড়ে এই যোগ দিবস পালিত হয়। আর আজ শুধু যোগ দিবসই না, আজ গোটা বিশ্ব বিশ্ব পিতা দিবসও পালিত হচ্ছে। আর আজকের এই অবসরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতবাসীকে যোগা দিবসের শুভেচ্ছা জানান।

করোনার মহামারীর কারণে এবছর যোগ দিবস সার্বজনীন ভাবে পালিত হচ্ছে না। আর সেই কারণে অনেক কেন্দ্রীয় মন্ত্রী আজ নিজের পরিবারের সাথে আন্তর্জাতিক যোগ দিবস পালন করছেন। আরেকদিকে, লাদাখের ১৮ হাজার ফুট উঁচুতে আইটিবিপি (ITBP) এর জওয়ানরা যোগা করেন। এবং অরুণাচল প্রদেশে জওয়ানরা সেনার ঘোড়ার সাথে যোগা করেন।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ট্যুইট করে দেশবাসীকে আন্তর্জাতিক যোগ দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতি ট্যুইট করে লেখেন, সবাইকে আন্তর্জাতিক যোগ দিবসের সুহভেচ্ছা জানাই। প্রাচীন যোগ বিজ্ঞান বিশ্বমানবের কাছে ভারতের এক অমূল্য উপহার। আমি খুব খুশি যে অধিকাংশ মানুষ এই যোগ দিবস পালন করছেন। সংঘর্ষ আর উত্তেজনার মধ্যে বিশেষ করে করোনার এই সময়ে শরীরকে সুস্থ এবং মনকে শান্ত করার জন্য যোগা কার্যকর হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আন্তর্জাতিক যোগ দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানান। উনি বলেন, আজকের দিন বিশ্ব শান্তি আর ভ্রাতৃত্ববোধের দিন। আরেকদিকে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল আজকের এই দিনে নিজের ঘরে বসে যোগা করেন।

 

Back to top button