টাইমলাইনটাকা পয়সাভারত

মাত্র ১০০ টাকা বিনিয়োগ করে পান ১৬ লক্ষ! বাম্পার অফার দিচ্ছে পোস্ট অফিসের এই স্কিম

বাংলাহান্ট ডেস্ক: নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিভিন্ন জায়গায় বিনিয়োগের (Investment) কথা চিন্তা করেন মানুষ। ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) থেকে বেশি রিটার্ন পেতে বিভিন্ন বিনিয়োগের বিকল্পও খুঁজতে থাকেন তাঁরা। তবে এক্ষেত্রে ঝুঁকি নিতে হয়। সবাই এই ঝুঁকি নিতে রাজি হন না। তাই তাঁরা খোঁজেন নিরাপদ বিনিয়োগের বিকল্প। এই প্রতিবেদনে আপনাকে তেমনই একটি বিনিয়োগের প্রকল্পের ব্যাপারে জানাবো।

আমাদের দেশে পোস্ট অফিসের এমন অনেক নিরাপদ বিনিয়োগ স্কিম রয়েছে। এমনই একটি বিকল্প হল পোস্ট অফিস রেকারিং ডিপজিট (Post Office Recurring Deposit Scheme)। এই স্কিমের মাধ্যমে আপনি অল্প অর্থ বিনিয়োগ করেও উঁচু সুদের হার পেতে পারেন। মাত্র ১০০ টাকা দিয়েও এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। বিনিয়োগের সর্বোচ্চ কোনও সীমা নেই।

Post office scheme

অর্থাৎ যত খুশি অর্থ আপনি এখানে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন। অন্যদিকে, ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করলে সেখানে ৬ মাস, ১ বছর,২ বছর ও ৩ বছরের জন্য বিনিয়োগ করা যায়। প্রতি ত্রৈমাসিকে জমা করা অর্থের উপর বার্ষিক হারে সুদের হিসেব করা হয়। তারপর ত্রৈমাসিকের শেষে আপনার অ্যাকাউন্টে সেটি জমা করা হয়।

বর্তমানে রেকারিং ডিপোজিট স্কিমে ৫.৮ শতাংশ হারে সুদ দেওয়া হয়। গত পাঁচ বছর ধরে এই হারেই সুদ দেওয়া হয় এই স্কিমগুলিতে। প্রতি ত্রৈমাসিকে ভারত সরকার সমস্ত ক্ষুদ্র সঞ্চয় কর্মসূচির জন্য সুদের হার নির্ধারণ করে। পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করে আপনি লক্ষ টাকা লাভ করতে পারেন।

Government Bonds

এর জন্য আপনাকে ১০ বছরের জন্য প্রতি মাসে ১০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। তাহলে ৫.৮ শতাংশ সুদের হারে আপনি পেয়ে যাবেন ১৬ লক্ষ টাকা। প্রতি মাসে ১০ হাজার টাকা বিনিয়োগ করলে এক বছরে ১ লক্ষ ২০ হাজার টাকা বিনিয়োগ করতে পারবেন। সেক্ষেত্রে ১০ বছরের শেষে আপনার বিনিয়োগের অর্থ হবে ১২ লক্ষ টাকা। 

এই স্কিমের ম্যাচুরিটির পর রিটার্ন হিসেবে আপনি পাবেন ৪ লক্ষ ২৬ হাজার ৪৭৬ টাকা। এভাবে ১০ বছর পর ১২ লক্ষ টাকা বিনিয়োগ করলে ম্যাচুরিটির সময়ে আপনি পেয়ে যাবেন ১৬ লক্ষ ২৬ হাজার ৪৭৬ টাকা। পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগের ন্যূনতম বয়স ১৮ বছর। অপ্রাপ্তবয়স্কদের জন্য তাঁদের মা-বাবা অ্যাকাউন্ট খুলতে পারেন।

Related Articles