fbpx
টাইমলাইনভারত

পাকিস্তানকে আমন্ত্রণপত্র ভারত সরকারের!

বাংলা হান্ট ডেস্কঃ  ইংরেজী নববর্ষের শুরুতেই প্রতিবেশী দেশের সকলের সঙ্গে হ্যাপি নিউ ইয়ারের সৌজন্যতা ভাগাভাগি করলেও , পাকিস্তানের সঙ্গে কোনওরকম সৌজন্য দেখায়নি ভারত সরকার । পুলওয়ামা হামলা থেকে শুরুব করে, সার্জিক্যাল স্ট্রাইক, এয়ার স্ট্রাইক, তারপর ৩৭০ ধারা বিলোপ সব কিছু মিলিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক ক্রমশ তিক্ত হয়ে গিয়েছে ।

 

কিন্তু এরই মধ্যে খবর শোনা যাচ্ছে, পাকিস্তানকে নাকি ভারত আমন্ত্রণ জানাতে চলেছে । কিন্তু কেন?

এই বছরের শেষের দিকে  ভারতে আয়োজিত হতে চলেছে সাংহাই কো এপারেশন অর্দানাইজেশন সামিট । বিভিন্ন রাষ্ট্রনেতাদেরকে আহ্বান জানানো হচ্ছে ভারতে তরফে । কোন কোন দেশ  থাকছে এই সামিটে, চলুন দেখে নেওয়া যাক

কাজাখস্তান

তাজিকিস্তান

পাকিস্তান

রাশিয়া

চিন

উজবেকিস্তান

এছাড়াও আরও বেশ কিছু দেশকে আমন্ত্রণ জানানো হচ্ছে । আর এই কারণের পাকিস্তানের কাছে ভারতের তরফে আমন্ত্রণ পত্র যেতে চলেছে । তবে পাকিস্তানের কাছে এই আমন্ত্রণ পত্র যাওয়া উচিত্ হবে কিনা তানিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন । ভারতের আমলারা এই বিষয়ে অবশ্য মুখ খুলতে রাজি হননি ।

ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক এবং পারস্পরিক সমঝোতা নিয়ে গোটা বিশ্বে তোলপাড় চলছে, বিশেষ করে, এশিয়ায় রাজনীতিতে এই লড়াই প্রভাব ফেলছে অনেকাংশেই ।

পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারতের তরফে সার্জিক্যাল স্ট্রাইকের ফলে দুই দেশের সম্পর্ক আরও উত্তপ্ত হয়ে গিয়েছে । তার উপর জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর থেকে পরিস্থিত আরও অন্যদিকে মোড় নিয়েছে । এহেন পরিস্থিতি পাকিস্তানকে কোনও ইস্যুতে ভারতের তরফে আমন্ত্রণ জানানো গোটা বিশ্বের কাছেও আশ্চর্যজনক, বলা বাহুল্য

Back to top button
Close
Close