টাইমলাইনখেলাক্রিকেটIPL

IPL নিলামে কোন দল দিল সেরা চাল? IPL-এ হাত কামড়াতে হতে পারে কাদের?

বাংলা হান্ট ডেস্কঃ গত 18 ই ফেব্রুয়ারি চেন্নাইয়ে হয়ে গেল 2021 আইপিএলের মিনি নিলাম। এই নিলামের আগে প্রত্যেকটি ফ্রাঞ্চাইজি দল নিজেদের মতো করে পরিকল্পনা তৈরি করেছিল। সকলেই পরিকল্পনা তৈরি করেছিল নিজের দলকে শক্তিশালী করতে। তবে সেই পরিকল্পনা ততক্ষণ সফল নয় যতক্ষণ না তারা আইপিএল নিলামে পরিকল্পনা মাফিক প্রত্যেক ক্রিকেটারকে দলে নিতে পারছে। নিলামের আগে প্রত্যেক দলই নিজের নিজের পরিকল্পনা তৈরি করেছিল। এবার আইপিএল নিলামে পরিকল্পনা তৈরি করেই আটটি ফ্রাঞ্চাইজি দল নিলামে এসেছিল। তবে বেশ কয়েকটি ফ্রাঞ্চাইজি নিজেদের পরিকল্পনায় সফল হয়েছে। আবার অনেকেই পরিকল্পনায় ব্যর্থ হয়েছে। আসুন দেখে নেওয়া যাক কোন কোন ফ্রাঞ্চাইজি নিজেদের পরিকল্পনায় সাফল্য হল এবং কারা হল ব্যর্থ?

মুম্বাই ইন্ডিয়ান্স: গতবার আইপিএলে অস্ট্রেলিয়ার নাথান কুল্টার নাইলকে 8 কোটি টাকা দিয়ে দলে নিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। তবে এবার নিলামের আগে তাকে রিলিজ করে দেয় মুম্বাই। নিলামে নাথান কুল্টার নাইলকে ফের দলে নিয়ে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স তবে এবার তাদের খরচ করতে হয় মাত্র পাঁচ কোটি টাকা অর্থাৎ কুল্টার নাইলকে দলে নিয়েও তিন কোটি টাকা বাঁচিয়ে নিল মুম্বাই। সেই টাকা দিয়ে নিউজিল্যান্ডের অ্যাডাম মিলানকে দলে নিয়ে নিজেদের বোলিং আরও শক্তিশালী করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। এছাড়াও স্পিনের অভাব মেটাতে ভারতের সিনিয়র স্পিনার পীযূষ চাওলাকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। অপরদিকে দলে আরও একজন নির্ভরযোগ্য অলরাউন্ডার নিউজিল্যান্ডের জিমি নিশমকে দলে নিয়েছে মুম্বাই। অর্থাৎ গত আইপিএলে মুম্বাইয়ের যে সমস্ত ফাঁক ফোকর গুলি থেকে গিয়েছিলো পরিকল্পনা মাফিক সেগুলি সব ভরাট করে ফেলল মুম্বাই টিম ম্যানেজমেন্ট।

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: এবার আইপিএল নিলামে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু গ্লেন ম্যাক্সওয়েল এবং কাইল জেমিসনের জন্য অনেক টাকা ব্যয় করেছে। এই গ্লেন ম্যাক্সওয়েল গত আইপিএলে একেবারে হতাশাজনক পারফরম্যান্স করেছে অন্যদিকে কাইল জেমিসন এখনো পর্যন্ত কোনদিনও ভারতে খেলেনি অর্থাৎ ভারতে খেলার কোনো অভিজ্ঞতাই নেই তার। তার সত্বেও এই দুই ক্রিকেটারের ওপর মোট 29.25 কোটি টাকা ব্যয় করেছে আরসিবি। যা একেবারেই যুক্তিযুক্ত নয় বলে মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা।

Back to top button