fbpx
টাইমলাইনভারত

শান্তি বজায় রাখার জন্য বন্ধু ভারতের সব কথাই মানবো জানালেল ইরানীয় রাজদূত আলী চেগানি

বাংলা হান্ট ডেস্কঃ ইরান (Iran) তাঁদের জেলারেল কাসিম সুলেমানির হত্যার বদলা নিতে বুধবার ইরাকে আমেরিকার (America) তিনটি সেনা ঠিকানায় মিসাইল দিয়ে হামলা চালায়। ইরান দাবি করে যে, তাঁদের এই হামলায় কমপক্ষে ৮০ জন আমেরিকার সেনা মারা গেছে। আরেকদিকে ভারতে থাকা ইরানের রাজদূত আলী চেগানি (ali chegeni) বলেন, ইরান আমেরিকার সাথে উত্তেজনা কমানোর জন্য ভারতের যেকোন শান্তি পদক্ষেপকে স্বাগত জানাবে। উনি বলেন, আমরা যুদ্ধ চাই না, আমরা সবার জন্য শান্তি আর সমৃদ্ধির কামনা করি।

উল্লেখ্য, গত সপ্তাহের শুক্রবার ইরাকের রাধানি বাগদাদে আমেরিকা ড্রোন হামলা করে ইরানের শীর্ষ কম্যান্ডার কাসিম সুলেমানিকে খতম করে। আর এই খবরের পরেই দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এই হামলার প্রতিশোধ নিতে ইরান আমেরিকার সেনা ছাউনিতে হামলা চালায়। আর এই হামলার কয়েকঘণ্টা পরেই চেগানির এই বক্তব্য সামনে আসে।

ইরানের দূতাবাসে সুলেমানির স্মরণে আয়োজিত শ্রদ্ধাঞ্জলি সভার পর চেগানি সংবাদমাধ্যমকে জানায়, বিশ্বে শান্তি বজায় রাখার জন্য ভারত অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমরা সমস্ত দেশ বিশেষ করে আমাদের মিত্র ভারতের তরফ থেকে শান্তি প্রক্রিয়ার জন্য যেকোন পদক্ষেপ নিলে আমরা সেটাকে স্বাগত জানাবো।

উনি বলেন, আমরা যুদ্ধ চাইনা, আমরা সব দেশেই শান্তি চাই। বিশ্বে শান্তি বজায় রাখার জন্য আমরা ভারতের যেকোন পদক্ষেপ আর পরিযোজনাকে স্বাগত জানাবো। ইরাকে আমেরিকার সৈন্য ঠিকানায় ইরানের হামলার পর চেগানী বলেন, আমার দেশে নিজের সুরক্ষা করার অধিকারের জবাব দিয়েছে। সুলেমানির হত্যার পর ইরান আর আমেরিকার মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। আর এই কারণে ভারত ইরাক আর ইরানের বায়ুসীমা এড়িয়ে চলার জন্য সমস্ত বিমান কোম্পানি গুলোকে পরামর্শ দিয়েছে।

Back to top button
Close