আন্তর্জাতিকটাইমলাইন

বড় খবরঃ ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

বাংলা হান্ট ডেস্কঃ ইরান (Iran) বাগদাদে ড্রোন হামলায় শীর্ষ জেনারেলের মৃত্যু নিয়ে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) সহ ডজন খানেক আমেরিকার আধিকারিকদের বিরুদ্ধে গ্রেফতারির জন্য ওয়ারেন্ট জারি করল। এর সাথে সাথে ইরান এর জন্য ইন্টারপোলেরও সাহায্য চেয়েছে।

যদিও ইরানের এই পদক্ষেপে ট্রাম্পের যে কিছুই হবে না সেটা বলাই বাহুল্য। কিন্তু এই ঘটনার পর ইরান আর আমেরিকার মধ্যে উত্তেজনা আরও বাড়তে পারে। ইরান আর বিশ্বের প্রধান শক্তিধর দেশের সাথে হওয়া পরমাণু চুক্তি থেকে ট্রাম্প আলাদা হয়ে যাওয়ার পর উত্তেজনা আরও বেড়ে চলেছে। ইরান ট্রাম্পের কার্যকাল খতম হওয়ার পরেও এই প্রসিকিউশন জারি রাখবে।

তেহরানের প্রসিকিউটার আলী আলকাসিমীর জানান, ইরান তিন জানুয়ারি বাগদাদে হওয়ার হামলায় ট্রাম্প আর ৩০ জন্য অনান্যের বিরুদ্ধে যুক্ত হওয়ার অভিযোগ করেছে। এই হামলায় কাসিম সুলেমানির মৃত্যু হয়েছিল। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, আলকাসিমীর ট্রাম্প ছাড়া অন্য কাউকে সনাক্ত করেন নি।

আরেকদিকে, ইন্টারপোলের কাছে সাহায্য চাওয়া নিয়ে ফ্রান্সের লিয়োনের ইন্টারপোল জানিয়েছে যে, এই অনুরোধে তৎকাল কোন জবাব দেওয়ার হয়নি। শোনা যাচ্ছে যে, ইন্টারপোল ইরানের অনুরোধ স্বীকার করবে কারণ তাদের নিয়ম অনুযায়ী তাঁরা কোন রাজনৈতিক মামলায় হস্তক্ষেপ করতে পারে না।

Back to top button