টাইমলাইনভারত

ভারতীয় রেলের এই সংস্থার ১৫ শতাংশ শেয়ার বিক্রি করছে মোদি সরকার

নরেন্দ্র মোদির (narendra modi) সরকার ভারতীয় রেলের (indian railway) ইঞ্জিনিয়ারিং সংস্থা IRCON ইন্টারন্যাশনাল লিমিটেডের ১৫% শেয়ার বিক্রির পরিকল্পনা করেছে। শেয়ারটি অফার ফর সেল (OFS) এর মাধ্যমে বিক্রি করা হবে। এই মুহুর্তে IRCON ইন্টারন্যাশনালে ৮৯.১৮% অংশীদার দেশের কেন্দ্রীয় সরকারের।

জানা যাচ্ছে আগামী ডিসেম্বর মাসে এই সংস্থার শেয়ার হস্তান্তরিত করা হবে। তবে এই বিক্রি পুরোটাই নির্ভর করবে বাজারের অবস্থার উপর । ভারতীয় রেলের এক কর্মকর্তা জানিয়েছেন যে 10 ​​থেকে 15% পর্যন্ত শেয়ার বিক্রি করা হবে।

রেলওয়ের ইঞ্জিনিয়ারিং সহায়ক IRCON ইন্টারন্যাশনাল ২০১৮ সালে স্টক এক্সচেঞ্জ এর তালিকাভুক্ত হয়েছিল I IRCON একটি আইপিওর মাধ্যমে 467 কোটি টাকা সংগ্রহ করেছে। শুক্রবার বিএসইতে আইআরসিএন ইন্টারন্যাশনালের শেয়ার প্রতি ইউনিট ৭৭.৯৯ টাকায় বন্ধ হয়েছে। সরকার সর্বশেষ শেয়ারের দামের ভিত্তিতে IRCON এর 15% শেয়ার বিক্রয় থেকে 540 কোটি টাকা পাবে।

কেন্দ্রীয় সরকার ২০-২১ অর্থবর্ষে ২.১০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এতে কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজেস (সিপিএসই) শেয়ার বিক্রি করে ১.২০ লক্ষ কোটি টাকা সংগ্রহ করা হবে। একই সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রয় থেকে ৯০ হাজার কোটি টাকা জোগাড় করা হবে। এই তালিকাতে রয়েছে LIC এর ১০ শতাংশ শেয়ারও।

চলতি অর্থবছরে সরকার পাব্লিক সেক্টর এন্টারপ্রাইজ গুলির শেয়ার বিক্রয় থেকে ৬ হাজার ১৩৮ কোটি টাকা পেয়েছে। যদিও করোনা মহামারির কারনে সরকার ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের (BPCL) মতো বড় সংস্থার শেয়ার বিক্রি করতে পারছে না। এছাড়াও ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) এবং রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL) এর শেয়ার বিক্রয় প্রক্রিয়াও চলছে। এই উভয় সংস্থার বিক্রয়ও OFS এর মাধ্যমে হবে।

 

 

 

Back to top button