fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

কাশ্মীর পরিস্থিতির সত্যিই কোন পরিবর্তন ঘটল? চীন-পাকিস্তানের অনুরোধে বৈঠকের ডাক রাষ্ট্রসঙ্ঘের

বাংলা হান্ট ডেস্ক: কাশ্মীর পরিস্থিতি পর্যালোচনা করতে এবার বিশেষ বৈঠকের ডাক দিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সম্প্রতি কাশ্মীরের ৩৭০ ধারা রদ করা হয়েছে, এরপর সত্যিই কি কোন পরিস্থিতির পরিবর্তন ঘটল? তা বিশদে খতিয়ে দেখার জন্যই আয়োজন করা হয়েছে এদিনের এই বিশেষ বৈঠক। জানা গেছে, চিন ও পাকিস্তানের বিশেষ অনুরোধেই এই বৈঠক ডাকতে সায় দেয় রাষ্ট্রসঙ্ঘ।

রাষ্ট্রসঙ্ঘের সদস্য সমস্ত দেশ গুলিকে পাঠানো হয়েছে নোটিশ। সূত্রে খবর, শুক্রবারই হতে পারে এই বৈঠক। অন্যদিকে, গত ১৩ই আগস্ট সুপ্রিমকোর্টের দেওয়া রায়ে, খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে কেন্দ্র। গত মঙ্গলবার জম্মু-কাশ্মীরের বর্তমান অবস্থা নিয়ে একটি মামলায় সুপ্রিম কোর্ট জানায়, কেন্দ্রের সিদ্ধান্তে এখনই কোনো হস্তক্ষেপ করা যাবে না। সরকারকে কিছুটা সময় দেওয়া প্রয়োজন বলে জানায় শীর্ষ আদালত।

সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা এদিনের মখমলায় জম্মু-কাশ্মীরে কার্ফু, ১৪৪ ধারা, ইন্টেরনেট-ফোন পরিষেবা বন্ধ-সহ কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপ যত তাড়াতাড়ি সম্ভব প্রত্যাহার করতে সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়েছিলেন। কিন্তু এই মামলার রায় এত তাড়াতাড়ি জানতে চাইনি সুপ্রিম কোর্ট। তাঁরা জানায়, “শান্তি ফিরে আসুক সেটা আমরাও চাই। কিন্তু রাতারাতি এমনটা সম্ভব নয়। এখনও কেউ জানে না ওখানে কী চলছে? সরকারের উপর আস্থা রাখতে হবে। এটি স্পর্শকাতর বিষয়।”

Leave a Reply

Close
Close