টাইমলাইনভাইরাল

বাচ্চাদের হঠাৎ খিটখিটে হয়ে যাওয়ার পেছনে আপনিই দায়ী নয়তো!

 

বাংলা hunt ডেস্ক : বাচ্চাটা কেন দিনদিন খিট খিটে , ঘ্যান ঘ্যানে হয়ে যাচ্ছে বুঝতে পারছেন নাতো? গবেষণা বলছে এর জন্য অন্যতম দায়ী হচ্ছে আপনি আর আপনার স্মার্ট ফোন । স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠবে কেন? এবার তার উত্তর জেনে নিন।

 

দিনের মধ্যে আপনি অধিকাংশ সময়টাই আপনার ফোনে নানা কারণে ব্যস্ত । এমন কি রাতে শুয়েও তার থেকে রেহাই নেই । পারিবারিক গেট টুগেদারে একজায়গায় সবাই থাকলেও নিজের হাতের ফোন কেউ ছাড়ে না । তাহলেই বুঝে দেখুন আপনি একলা সময় কি করেন । বাচ্চারা দুষ্টুমি করলেও হাতে স্মার্ট ফোনে গেম খেলতে বা ইউ টিউবে ভিডিও খুলে বসিয়ে দেন ।

গবেষকরা বলছেন, এতে বাচ্চারা বেশি একাকিত্ব বোধ করে । তাঁরা চায় কথা বলতে , খেলতে । কিন্তু স্মার্ট ফোনের চক্করে আপনি দিনের অধিকাংশ সময়ই ব্যস্ত থাকেন। বাচ্চাদের সঙ্গে আলাদা করে খেলার ও সময় পান না । বাচ্চারা কথা বলতে গেলে সেই সময় আপনি ফোন বা ম্যাসেজে ব্যস্ত থাকেন তবে তাদের কথা বলার বিঘ্ন ঘটে। বাচ্চারা মানসিক ভাবে ভেঙে পরে। কিছুদিন পর থেকে তাঁরা একাকীত্ব বোধ করতে শুরু করে । যা ভবিষ্যৎ এ এক ভয়ঙ্কর ডিপ্রেশন রোগের কারণ হতে পারে । মনমরা হয়ে যায় তাঁরা। এমনাকি আপনি স্মার্ট ফোন এবং বাচ্চাদের সঙ্গে কথা বলতে গিয়ে দুটো কাজ একসঙ্গে করলে কোনোটাই ঠিকঠাক হয়না । এতে আপনার বাচ্চার সঙ্গে আপনার সম্পর্কে গভীরতা কমতে শুরু করে। বাচ্চা আপনাকে কোনো কথা লুকিয়ে যেতে পারে গুরুত্ব না পেয়ে । তাই বাচ্চাদের সঙ্গে কথা বলাটা আপনার স্মার্ট ফোনের থেকে বেশি গুরুত্বপূর্ণ জিনিস।

Related Articles