টাইমলাইনলাইফস্টাইল

ওজন কমাতে ছোট ছোট মিল বারবার করে খাচ্ছেন? কিন্তু কোনো ফল কি পেলেন!

বাংলা হান্ট ডেস্ক: ওজন কমানোর জন্য আমরা বহু ডায়েট চার্ট তৈরি করে থাকি। কিন্তু ওজন কমাতে যে ডায়েট প্ল্যান তৈরি করবেন, দেখে নিন সত্যিই সেটা মেনে চলতে পারবেন তো? অনেকেই মনে করেন যে ওজন কমাতে ছোট ছোট মিল বারবার করে খাওয়া উচিত। অল্প অল্প করে বারবার খেলে নাকি শরীরের মেটাবলিজম রেট বাড়ে এবং অতিরিক্ত ক্যালোরি বার্ন হয়। কিন্তু সবার ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকর নাও হতে পারে। সবার লাইফস্টাইল এক নয়। নিজের লাইফস্টাই ও কাজের ধরনের সঙ্গে সামঞ্জস্য রেখে ডায়েট প্ল্য়ান তৈরি করুন।

সাম্প্রতিক সমীক্ষা কিন্তু বলছে যে দিনে ছয় বার অল্প অল্প করে খেলে তা স্থ‌ূলতার দিকে নিয়ে যেতে পারে। ওজন কমাতে আপনি দিনে কতবার খাবেন, তা আপনাকেই ঠিক করতে হবে। তার জন্য সবার আগে নিজের শরীরকে জানা প্রয়োজন। অন্যের ক্ষেত্রে ওজন কমাতে যে পদ্ধতি কার্যকর হয়েছে, আপনার ক্ষেত্রে সেই একই পদ্ধতিতে কিন্তু ওজন বেড়ে যেতে পারে। ওজন কমাতে যে ডায়েট প্ল্যান তৈরি করবেন, দেখে নিন সত্যিই সেটা মেনে চলতে পারবেন তো? সবার লাইফস্টাইল এক নয়। নিজের লাইফস্টাই ও কাজের ধরনের সঙ্গে সামঞ্জস্য রেখে ডায়েট প্ল্য়ান তৈরি করুন।

কখন কী খাবেন তা একটু আগে থেকে ঠিক করে নিন। এতে উলটো পালটা খাওয়ার প্রবণতা কমে। আপনি রোজ যতটা ক্যালোরি বার্ন করেন, তার চেয়ে কম ক্যালোরি ইনটেক করলেই ধীরে ধীরে আপনার শরীরের সঞ্চিত ফ্যাট ঝরা শুরু হবে। দিনে ছয় বারের বদলে দিনে চার বার খেয়েও এই কাজটা হতে পারে।

Back to top button