fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

করোনা যুদ্ধে জয়ী হতে ইজরায়েল দিচ্ছে ভারতকে এক বিশেষ হাতিয়ার, এড়ানো যাবে সংক্রমণের মাত্রা

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) ইজরায়েলের (Israel) বন্ধুত্বের সম্পর্কের কথা বহুবার শোনা গিয়েছে। পূর্বে বহুবার এই দুই দেশকে একে অপরের পাশে দাঁড়াতেও দেখা গিয়েছে। এমনকি ভারতের সঙ্গে অন্য দেশের যুদ্ধকালীন সময়ও দেখা গিয়েছে ইজরায়েল বিভিন্নরকম অত্যাধুনিক অস্ত্র দিয়েও সাহায্য করেছে ভারতকে। বর্তমানে করোনা আবহেও তাঁর ব্যতিক্রম হল না।

ইজরায়েল দিচ্ছে করোনা নাশক
চীনের সীমানা ছাড়িয়ে সমগ্র বিশ্বেই এখন তাণ্ডবলীলা চালাচ্ছে মহামারি করোনা ভাইরাস। একের পর এক গ্রাস করছে বিশ্বের সব দেশকেই। বিশেষজ্ঞরা প্রতিনিয়তই এই ভাইরাস দমনের সঠিক প্রতিষেধক আবিষ্কারের কাজে নিজেদের নিয়োজিত রেখেছে। সঠিক প্রতিষেধক তৈরি হতে এখনও সময় লাগবে বলেও জানিয়েছে তারা। দেশের এই সংকট কালে বন্ধু দেশ ইজরায়েলের থেকে সাহায্য নিচ্ছে ভারত। ইজরায়েল থেকে এমন এক জীবাণুনাশক নিতে চলেছে, যা ব্যবহার করে কিছুটা হলেও দমন করা যাবে এই ক্ষতিকারক ভাইরাসকে।

বিশেষভাবে প্রস্তুত করা হচ্ছে এই তরল
করোনা আবহে ইজরায়েল থেকে এক করোনা অস্ত্র আনতে চলেছে ভারত, যা দিয়ে কিছুটা হলেও প্রতিহত করা যাবে মহামারি করোনা ভাইরাসকে। ইজরায়েল ইনস্টিটিউট অফ বায়োলজিকাল রিসার্চ সেন্টার ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে সম্মিলিতভাবে এই ওষুধের পরীক্ষার কাজ করছে। এই তরল বিশেষভাবে প্রস্তুত করা হচ্ছে। আশঙ্কা করা যাচ্ছে করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের হাতিয়ার হিসাবে এই জীবাণুনাশক সঠিক কাজ দেবে।

ব্যবহার হবে ভারতের বিভিন্ন ক্ষেত্রে
এই ওষুধের স্থায়িত্বকাল বেশি থাকার কারণে, এই বিশেষত মেট্রো, বিমানবন্দর, বাস স্টপেজ এবং জনবহুল জায়গায় ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই তরল কোন ব্যক্তি ব্যবহার করলে, করোনা ভাইরাস তা ভেদ করে ব্যক্তির শরীরে প্রবেশ করতে পারবে না। পাশাপাশি কোন করোনা আক্রান্তের সংস্পর্শ থেকেই ওই তরল ভেদ করে ভাইরাস সুস্থ ব্যক্তির দেশে প্রবেশে বাঁধা পাবে।

Back to top button
Close
Close