টাইমলাইনটেক নিউজভারত

এখনও শেষ হয়নি চন্দ্রযান-২ এর কাহিনী, সফট ল্যান্ডিংয়ের চেষ্টা আবার করা হবে: কে শিভান, ISRO প্ৰমুখ।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) প্রধান কে সিভান (k. Sivan) চন্দ্রায়নে (Chandrayaan 2) নরম অবতরণ সম্পর্কে একটি বড় বক্তব্য দিয়েছেন।ইসরোর পঞ্চাশ বছর পূর্ণ হওয়ার উপলক্ষে সিভান শনিবার আইআইটি দিল্লিতে আয়োজিত একটি অনুষ্ঠানে বলেছিলেন যে চন্দ্রায়ণ -২ কাহিনী শেষ হয়নি, ভবিষ্যতে সফট ল্যান্ডিং এর জন্য সমস্ত প্রচেষ্টা করা হবে।সিভান বলেছিলেন, আসন্ন মাসগুলিতে বেশ কয়েকটি উন্নত উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। তিনি বলেন, আপনারা সবাই চন্দ্রায়ণ -২ মিশন সম্পর্কে জানেন।

 

প্রযুক্তিগত দিক থেকে, এটি সত্য যে আমরা বিক্রম ল্যান্ডারের একটি সফট অবতরণ করতে পারিনি, তবে পুরো ব্যবস্থাটি চন্দ্র পৃষ্ঠ থেকে 300 মিটার দূরে পুরোপুরি কাজ করছিল। কে সিভান আরও বলেছে যে আমাদের কাছে অত্যন্ত মূল্যবান ডেটা উপলব্ধ রয়েছে। আমি আপনাদের আশ্বাস দিচ্ছি যে ভবিষ্যতে ইসরো তার অভিজ্ঞতা এবং প্রযুক্তিগত দক্ষতার মাধ্যমে সফট অবতরণ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করবে।

সিভান আইআইটি শিক্ষার্থীদের বলেন, “আমি আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি যে আইআইটি ভারতের একটি প্রতিষ্ঠান, যেখানে প্রত্যেকেই পড়াশোনা করতে চায়। আমি নিশ্চিত যে আপনারা সবাই দিল্লি এবং আইআইটি-র সেরা উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাবেন। আইআইটি শিক্ষার্থীরা যে ক্ষেত্রেই কাজ করেছে তাতে পারফরম্যান্স করেছে।

“চন্দ্রযান-২ বিক্রম ল্যান্ডারের সফট অবতরণ নাও করা যেতে পারে তবে অর্বিটারটি চাঁদে সোডিয়াম, ক্যালসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, টাইটানিয়াম এবং আয়রন খুঁজে পেয়েছে। ISRO ৫ অক্টোবর রিপোর্ট করেছিল যে কক্ষপথে থাকা ৮ টি পেডলোড চার্জযুক্ত কণা এবং তাদের তীব্রতা সনাক্ত করে। চন্দ্রায়ণ -২ এর সমস্ত পেডগুলি দুর্দান্তভাবে তাদের কাজ করছে।

Back to top button