টাইমলাইনভারত

কাজের নিয়মে বড় বদল আনলেন নরেন্দ্র মোদি, আইটি ইন্ডাস্ট্রি বলল ‘গেম চেঞ্জার’

ভারতের (india) কাজের নিয়মে বড় বদল আনলেন নরেন্দ্র মোদি (narendra modi)। এবার আইটি এবং বিপিও সংস্থাগুলি ওয়ার্ক ফ্রম হোমেই স্থায়ী কর্মী নিয়োগ করতে সক্ষম করার জন্য নির্দেশিকা শিথিল করার উদ্যোগ নেওয়া হয়েছে। আর এই সিদ্ধান্তের জন্যই সরকারের পদক্ষেপের প্রশংসা করে এটিকে একটি গেম চেঞ্জার হিসাবে অভিহিত করেছেন আইটি শিল্পগুলি। তারা অমেন করছেন এই সিদ্ধান্তের ফলে ছোট শহরগুলিতে কয়েক লক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার ‘সহজ ব্যবসা’ এবং ভারতকে একটি প্রযুক্তি কেন্দ্র হিসাবে গড়ে তোলার লক্ষ্যে একাধিক পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। এর সাথে সামঞ্জস্য রেখে, সরকার টেলিকম বিভাগের অন্যান্য পরিষেবা সরবরাহকারী বা ওএসপি নির্দেশিকাগুলিকে সরল করেছে, এটি এমন একটি পদক্ষেপ যা আইটি এবং বিপিও শিল্পের বোঝা হ্রাস করবে।

মোদির এই সিদ্ধান্তের এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে সফটওয়্যার সংস্থা নাসকমের সভাপতি দেবজানি ঘোষ জানান, এই সিদ্ধান্ত গেম চেঞ্জের অন্যতম মুহূর্ত। এটি শিল্পের জন্য একটি কৌশলগত অনুভূতি হতে চলেছে এবং ভারতের প্রতিযোগিতামূলক সুবিধাটিকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। এটি ভারতের অবস্থানকে বাড়িয়ে তুলবে। বিশ্বের জন্য একটি কৌশলগত আইটি হাব হিসাবে আরও বিনিয়োগ আনবে এই সিদ্ধান্ত। ”

উইপ্রো চেয়ারম্যান নিষাদ প্রেমজিও একে দীর্ঘ মেয়াদি ও দূরদর্শী ভাবনা বলেছেন। টেক মাহিন্দ্রাও এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন। জানিয়ে রাখি, লাদাখ উত্তেজনার পরিপ্রেক্ষিতে আত্মনির্ভর ভারতের যে ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারই অংশ বিশেষে ভারতের অর্থনীতি ও কাজের ধরনে বিশেষ সংস্কার আনছে মোদি সরকার। যাতে দেশে বিদেশি বিনিয়োগ বাড়ে এবং প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হয়।

 

Back to top button