টাইমলাইনভারত

রেশন কার্ডে পরিবারের নতুন সদস্যের নাম নথিভুক্ত করার উপায়

বাংলা হান্ট ডেস্কঃ দেশের নাগরিক হিসেবে প্রত্যেক মানুষের কাছেই রেশন কার্ড (ration card) খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। রেশন কার্ডের ভিত্তিতেই প্রতি সপ্তাহে কিংবা মাসে সরকারী ভাবে রেশন বিতরণ করা হয়। আবার এই রেশন কার্ড কিন্তু মানুষের আইডি প্রুফ হিসেবেও ব্যবহার করা যায়।

তবে এই রেশন কার্ডে পরিবারের সকলের নাম নথিভুক্তকরণ খুবই আবশ্যক। নাহলে অনেক সময় পরিচয় প্রমাণ দিতে গিয়ে সমস্যায় পড়তে হতে পারে। তাই পরিবারে নতুন সদস্যের আগমন হলেই, প্রথমে রেশন কার্ডে তাঁর নাম নথিভুক্তকরণ বাধ্যতামূলক।

যদি পরিবারে কোন বাচ্চার জন্ম হয়, সেক্ষেত্রেও রেশন কার্ডে তাঁর নাম তোলা বাধ্যতামূলক। প্রথমে বাচ্চার আধার কার্ড বের করতে হবে। তার জন্য প্রয়োজনীয় নথি নিয়ে পদ্ধতি অনুসরণ করে আধার কার্ড তৈরি করার পর পরিবারের রেশন কার্ডে বাচ্চার নাম নথিভুক্ত করতে হবে। এই কাজ করার জন্য আপনাকে অফিসে গিয়ে আবেদন করতে হবে, নাহলে আপনি বাড়িতে বসেই অনলাইনে এই আবেদন করতে পারেন।

আবার, বিয়ের পর নতুন বউ বাড়িতে এলে তাঁর নামও পরিবারের রেশন কার্ডে নথিভুক্ত করা প্রয়োজন। প্রথমে তাঁকে তাঁর আঁধার কার্ডে পরিবর্তন করতে হবে। মহিলা সদস্যের আধার কার্ডে স্বামীর নাম নথিভুক্ত করার পাশাপাশি তাঁর ঠিকানারও পরিবর্তন করতে হবে। তারপর সমস্ত প্রয়োজনীয় নথি নিয়ে খাদ্য বিভাগের অফিসে গিয়ে অফিসারের কাছে রেশন কার্ডে নাম তোলার জন্য আবেদন করতে হবে।

এক্ষেত্রে নতুন বউয়ের পরিচয় প্রমাণ পত্র, ম্যারেজ সার্টিফিকেট, স্বামীর রেশন কার্ড ও মহিলার আধার কার্ড বাধ্যতামূলক।

Related Articles

Back to top button