fbpx
টাইমলাইনলাইফস্টাইল

এই তিনটি উপদেশ দেওয়া থেকে চুপ থাকা শ্রেয়, বলছেন বিশেষজ্ঞরা

বাংলাহান্ট ডেস্ক: প্রিয়জনকে পরামর্শ কে না দেন। তাদের দুঃসময়ে পাশে দাঁড়াতে কে না চান। কিন্তু কিছু কিছু সময় কোনও পরামর্শ না দিয়ে চুপ থাকাটাই শ্রেয়। এমনই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষত তিনটি উপদেশ কোনও সময় না দেওয়াই উচিত বলে মনে করেন তারা।

প্রিয়জন যখন প্রেমঘটিত সমস্যা নিয়ে চিন্তিত রয়েছে বা হতাশায় ভুগছে তখন আশার বানী অনেকেই শোনান। কিন্তু খেয়াল রাখবেন এই আশা যেন মিথ্যা না হয়। বন্ধুকে সদুপদেশ দেওয়া অবশ্যই আপনার কর্তব্যের মধ্যে পড়ে। কিন্তু সেটা করতে গিয়ে তাকে মিথ্যা আশা দেবেন না। এতে তার সময়ও নষ্ট হবে ও পারস্পরিক সম্পর্কও খারাপ হবে। এই ক্ষেত্রে চুপ থাকাটাই শ্রেয়।

অনেকেই অনেক সময় বলে থাকেন সন্তান না নেওয়ার সিদ্ধান্ত মানেই স্বার্থপরতা। অন্যের সিদ্ধান্তটাকে গুরুত্ব না দিয়ে নিজের মতামত না প্রকাশ করাই উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। সব মানুষের মধ্যেই একটু হলেও স্বার্থপরতা লুকিয়ে থাকে। এমনকি বাবা-মায়েরাও ক্ষেত্রবিশেষে স্বার্থপর হন। তাই কোনও কারনে সন্তান না নেওয়ার সিদ্ধান্ত নিলে তাকে স্বার্থপর বলা যায় না।

কর্মক্ষেত্রে অশান্তি নিয়ে অনেকেই বিচলিত হয়ে থাকেন। এই কারনে চাকরি ছেড়ে দেওযার কথাও অনেকেরই মুখে শোনা যায়। সেই ক্ষেত্রে তাকে ভুয়ো উৎসাহ না দিয়ে বোঝান। কারন অনেকেরই রোজগারের ওপর তার সংসার নির্ভর করে। তাই চাকরি ছেড়ে দিলে আদতে তারই ভবিষ্যৎ নষ্ট হবে। ভাল না লাগলে চাকরি ছেড়ে দিয়ে মন যা চায় তাই করলে অনেক ক্ষেত্রেই ভবিষ্যৎ নষ্ট হতে পারে। তাই এমন পরামর্শ না দেওয়াই ভাল।

Close
Close