fbpx
টাইমলাইনভারত

ব্রেকিংঃ অবশেষে সেই প্রতিক্ষিত দিন, ২২শে জানুয়ারি ফাঁসি নির্ভয়ার অপরাধীদের

২০১২ সালের ১৬ ডিসেম্বরের রাত , রাজধানী দিল্লি শহরে একজন ২৩ বছর বয়সী ফিজিওথেরাপি ইন্টার্ন জ্যোতি সিংহ পান্ডে, তাঁর বন্ধু অন্দ্র প্রতাপ পান্ডের সাথে দিল্লীর একটি বেসরকারি বাসে উঠেছিলেন। ঐ বাসেই চালক সহ আরো ৬ জন সেদিন জ্যোতিকে গণধর্ষন ও পাশবিক অত্যাচার করে।

অত্যাচারের মাত্রা এতটাই তীব্র ছিল যে ১৩ দিন ভারতে, পরবর্তী কালে দুই দিন সিঙ্গাপুরে মৃত্যুর সাথে পাঞ্জা লড়েও জীবন যুদ্ধে জিততে পারেনি জ্যোতি। এই ঘটনায় দিল্লী সহ সারা ভারত প্রতিবাদের ঝড় তোলে। প্রশ্নের মুখে পড়ে ভারতে নারী নিরাপত্তা।  জ্যোতি সিংহ পান্ডে হয়ে ওঠে সারা ভারতের নারী নির্যাতনের বিরুদ্ধে লড়াইয়ের মুখ ‘নির্ভয়া’।

নির্ভয়াকে ধর্ষণ ও খুনের ঘটনায় দু’বছর আগেই অভিযুক্তদের মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। পরবর্তী মামলায় দোষী সাব্যস্ত অক্ষয় ঠাকুরের ফাঁসির সাজা বহাল রেখেছিল সুপ্রিম কোর্ট। নির্ভয়া-রায় পুনর্বিবেচনার জন্য অক্ষয়ের আর্জিও  খারিজ করে দিয়েছে শীর্ষ আদালতের তিন সদস্যের বেঞ্চ। এবার ধর্ষণে অভিযুক্ত চারজনকেই ফাঁসির নির্দেশ দিল দিল্লির আদালত। মঙ্গলবার দিল্লির পাতিয়ালা হাউস কোর্টের তরফে ঘোষণা করা হয়েছে, ২২ জানুয়ারি সকাল ৭ টায় ফাঁসির নির্দেশ দেওয়া হয়েছে। মুকেশ, অক্ষয়, পবন, বিনয়- চারজনকেই ফাঁসির নির্দেশ দেওয়া হয়েছে।

নির্ভয়ার বাবা বদ্রীনাথ বলেন, আদালতের রায়ে খুশি তিনি। ২২ জানুয়ারি সকাল ৭টায় দোষীদের ফাঁসি ধর্ষকামদের ভয় ধরাবে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (NCRB)-র তথ্য জানাচ্ছে, ভারতে প্রতি ছ’ঘন্টায় একজন মহিলা ধর্ষিত হন। কিন্তু ধর্ষনের পরিসংখ্যান এর চেয়ে অনেক বেশী বলেই মনে করেন অনেকে। কারন অনেক ক্ষেত্রেই ধর্ষনের ঘটনা ধর্ষিতা ছাড়া আর কেউ জানতে পারে না।

Back to top button
Close