টাইমলাইনআন্তর্জাতিক

বিয়ে করলেই নতুন দম্পত্তিকে ৪ লাখ টাকা দেবে সরকার, কিন্তু কেন…

বিয়ে (marriage) মানেই ধুমধাম আর এক রাশ হুল্লোড়। আর এই উৎসবে খরচও হয় বেশ টাকা। বিয়ের খরচ নিয়েও চিন্তিত থাকেন অনেকেই। কিন্তু যদি আপনাকে বলি বিয়ে করলে সরকার আপনাকে ৪ লাখ টাকা দেবে? হেসেই উড়িয়ে দেবেন তো। কিন্তু সত্যি আমাদের এক খুবই পরিচিত দেশে চালু হয়েছে এই নিয়ম।

crockex

এশিয়ার অন্যতম সেরা দেশ জাপান। অত্যাধুনিক টেকনোলজির জন্য বার বারই সাড়া বিশ্বের নজর কেড়ে নেয় দেশটি। দুটো পরমানু হামলা ও বিশ্বযুদ্ধের ক্ষত সারিয়ে এই মুহুর্তে পৃথিবীর প্রথম সারির দেশের তালিকায় রয়েছে এই ছোট্ট দেশ। এই দেশেই সম্প্রতি চালু হয়েছে এই আজব নিয়ম। তবে শুধু খেয়াল বশে নয়। এই টাকা দেওয়ার পিছনে সরকারের নির্দিষ্ট পরিকল্পনাও আছে বলে দাবি করেছে সে দেশের সরকার।

আসলে সে দেশের একটা বড় অংশের জনতা সারাটা জীবন একা থাকতেই পছন্দ করেন। বিয়ে করতে তারা খুব একটা আগ্রহী নয়। কারো সাথে প্রেম সম্পর্কে জড়িয়ে পড়লেও বেশীরভাগ ক্ষেত্রেই তারা থাকেন লিভ ইন সম্পর্কে। ফলে তারা সন্তানের জন্মও দিতে অনিচ্ছুক। এই কারনেই হু হু করে কমে যাচ্ছে জাপানের জন্মহার। যা দেশের ভবিষ্যতের পক্ষে খুবই ক্ষতিকারক।

দেশের জন্মহারকে বাড়ানোর উদ্দেশ্যেই সরকার Newlyweds and New Life Support Project’ নামের এই প্রকল্প চালু করেছে। তবে এই প্রকল্পে টাকা পাওয়ার ক্ষেত্রে রয়েছে শর্ত। বর ও বধু উভয়ের বয়সই হতে হবে ৪০ বছরের কম।পাশাপাশি দু’‌জনের মিলিত আয় হতে হবে ৫.‌৪ মিলিয়ন ইয়েন (Yen)। এই দুই শর্ত পূরণ করলেই মিলবে ৬ লাখ ইয়েন। ভারতীয় মুদ্রায় ৪ লাখের কিছু বেশি।

এই মুহুর্তে জাপানের ২৯ শতাংশ অবিবাহিত পুরুষের বয়স ২৯ থেকে ৩৪। অবিবাহিত মহিলাদের সংখ্যা প্রায় ১৮ শতাংশ। উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে সে দেশের জন্মহার। যাকে বাড়াতেই সরকারের এই পদক্ষেপ।

 

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker