টাইমলাইনভারতআন্তর্জাতিক

করোনার বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়াল বন্ধু জাপান, অক্সিজেনের যোগান দেবে টোকিও

বাংলাহান্ট ডেস্কঃ অক্সিজেনের (oxygen) ঘাটতি মেটাতে এবার ভারতের (india) পাশে মিত্র দেশ জাপান (japan)। আমেরিকা, সৌদি আরব, ব্রিটেন,  ফ্রান্স, রাশিয়া, বাংলাদেশ সহ বিশ্বের একাধিক শক্তিশালী দেশ ভারতের এই সংকটের দিনে বন্ধুর মত পাশে এসে দাঁড়িয়েছে। একসময় করোনা আবহে গোটা বিশ্বকে ওষুধ, প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করেছিল ভারত। এবার ভারতের বিপদের দিনে কার্যত বন্ধুর মত এগিয়ে এসেছে গোটা বিশ্ব। সাহায্য করছে অক্সিজেন সহ নানাবিধ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী দিয়ে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই চারিদিকে অক্সিজেনের জন্য হাহাকার পড়ে গেছে। সেইসঙ্গে আকাল পড়েছে হাসপাতলের বেডেও। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশ এসে ভারতের পাশে দাঁড়িয়েছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ থেকে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সহ তরল অক্সিজেন এসে পৌঁছেছে ভারতে। এবার ভারতের এই বিপদের দিনে পাশে দাঁড়াল জাপানও।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা জানিয়েছেন, করোনা আবহে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। পাশাপাশি বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী দেশ হল ভারত। নিজের দেশে উৎপাদিত টিকা বিভিন্ন দেশকে বিনামূল্যেও পাঠিয়েছিল ভারত। তাই সেইসব দিনের কথা মাথায় রেখে ভারতের এই পরিস্থিতিতে আমেরিকা, ফ্রান্স, রাশিয়া- সহ বিশ্বের তাবড় তাবড় দেশ সাহাযার্থে এগিয়ে এসেছে। সেরকমই এবার মিত্র দেশ জাপানও ভারতের পাশে দাঁড়াল।

এবিষয়ে ভারত স্থিত জাপানী রাষ্ট্রদূত সাতোশি সুজুকি জানিয়ছেন, ‘বন্ধু ভারতের দুঃসময়ে তাঁকে সর্বোতভাবে সাহায্য করবে জাপান। ভারতের এই সংকটের পরিস্থিতিতে ৩০০টি অক্সিজেন জেনারেটর ও ৩০০টি ভেন্টিলেটর যাবে জাপান থেকে’।

Back to top button