টাইমলাইনবিনোদন

চাপে পড়ে নতিস্বীকার! হিন্দুদের ‘সহিষ্ণু’ আখ‍্যা দিলেন জাভেদ আখতার

বাংলাহান্ট ডেস্ক: এ যেন উলটপুরাণ! হিন্দু ধর্মাবলম্বীদের ভূয়সী প্রশংসা করে কলম ধরলেন খ‍্যাতনামা বলিউড গীতিকার জাভেদ আখতার (javed akhtar)। হিন্দুদের সহিষ্ণু বলে উল্লেখ করে তিনি দাবি করেন, ভারত আফগানিস্তানের মতো কখনোই হতে পারবে না। শিবসেনার মুখপত্র ‘সামনা’র হয়ে কলম ধরে এমন কথাই লিখেছেন বর্ষীয়ান গীতিকার।

এর আগে সামনাতেই জাভেদ আখতারকে তীব্র কটাক্ষ করে আক্রমণ শানানো হয়েছিল। আফগানিস্তানে সন্ত্রাসবাদী তালিবানদের সঙ্গে বিশ্ব হিন্দু পরিষদ এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের তুলনা টেনেছিলেন বলিউড গীতিকার। তাঁর এই মন্তব‍্যকে হিন্দুত্বের অপমান বলে তোপ দাগা হয়েছিল সামনায়।


এরপরেই সুর বদলাতে দেখা গেল জাভেদকে। সামনাতে তিনি লেখেন, ‘সাম্প্রতিক সাক্ষাৎকারে আমি বলেছিলাম, হিন্দুরা সবথেকে সহিষ্ণু সংখ‍্যাগুরু গোটা বিশ্বে। আমি এবার আবারো সেটাই বলছি এবং এটাও বলছি ভারত কখনোই আফগানিস্তানের মতো হতে পারবে না কারণ স্বভাবের দিক থেকে ভারতীয়রা চরমপন্থী নয়। তাদের জিনেই নম্রতা, ভারসাম‍্য বজায় রাখার গুণ রয়েছে।’

কিন্তু নিজের আগের বক্তব‍্যকে একেবারেই ভুল বলতে নারাজ। তিনি লেখেন, তালিবান ও হিন্দু ডানপন্থীদের তুলনা করায় অনেকেই তাঁকে সমালোচনা করেছেন। তিনি এখনো মনে করেন দুইয়ের মধ‍্যে অনেক মিল রয়েছে। তালিবানরা ধর্মের নিরিখে ইসলামিক রাষ্ট্র বানাতে তৎপর। অপরদিকে হিন্দু ডানপন্থীরাও হিন্দু রাষ্ট্র চায়। তালিবানদের মতো তারাও নারী স্বাধীনতায় তেমন বিশ্বাসী নয়, মন্তব‍্য আখতারের।


তবে পাশাপাশি এদিন উদ্ধব ঠাকরে সরকারের প্রশংসা করে তিনি লিখেছেন, কড়া সমালোচকরাও বলতে পারবে না তিনি ভেদাভেদ সৃষ্টি করেন। দিন কয়েক আগেই সন্ত্রাসবাদী তালিবানের সঙ্গে RSS এর তুলনা করায় বলিউড গীতিকার উদ্দেশে তীব্র তোপ দেগেছিল বিজেপি।

সামনায় কারোর নাম না করেই লেখা হয়, ‘আজকাল কিছু মানুষ যে কারোর সঙ্গে তালিবানের তুলনা করে দিচ্ছে, যেহেতু এরা সমাজ ও গোটা মানবসভ‍্যতার আতঙ্ক। পাকিস্তান এবং চিন গণতান্ত্রিক দেশ না হওয়ায় আফগানিস্তানে তালিবানদের মদত দিয়ে পুষ্ট করছে, কারণ এই দুই দেশে মানবাধিকার বলে কিছু নেই। কিন্তু আমরা গণতান্ত্রিক দেশ যেখানে একজন সাধারন মানুষের স্বাধীনতাকে সম্মান করা হয়। সেহেতু তালিবানের সঙ্গে RSS এর তুলনা টানা বড় ভুল। ভারত সব ক্ষেত্রেই খুব সহিষ্ণু।’

Related Articles

Back to top button