টাইমলাইনভারত

৫০ বছর ধরে পাকিস্তানের হাতে বন্দী জাওয়ানের পরিবার করল কৃষক আন্দোলনে যোগদান

কৃষক আন্দোলন (farmers protest) ক্রমশ বৃহৎ থেকে বৃহত্তর হচ্ছে। বিদ্রোহী কৃষকদের পাশে যোগ দিচ্ছেন সাধারণ নাগরিক থেকে রাজনৈতিক নেতারা। এবার কৃষক আন্দোলনে যোগ দিল পাকিস্তান জেলে বন্দী ভারতীয় সেনার (indian army) পরিবার। তারা সেখানে উপস্থিত থেকে নিজেদের বঞ্চনার কথা শুনিয়ে উদ্বুদ্ধ করবেন কৃষকদের। বলা বাহুল্য তাদের যোগদান কৃষক আন্দোলনে নতুন মাত্রা যোগ করবে।


গত ৫০ বছর ধরে পাকিস্তানের জেলে বন্দী বিএসএফ জওয়ান সুরজিৎ সিংয়ের পরিবার কৃষক আন্দোলনে যোগদান করতে শনিবার দিল্লী চলে গিয়েছেন। আম আদমি পার্টির নেতা গুরুদিত সিং সেখনের নেতৃত্বে সুরজিৎ সিংয়ের স্ত্রী আংগ্রেজ কৌর, তার ছেলে আমেরিক সিংহ এবং শহরের কয়েকজন প্রাক্তন সৈনিক, বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের সাথে দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছেন।

বিএসএফ জওয়ান সুরজিৎ সিংহের ছেলে আমেরিক সিং বলেছেন যে ভারত-পাক যুদ্ধের সময় তার বাবা নিখোঁজ হয়েছিলেন। বিএসএফ তাকে শহীদ ঘোষণা করেছিল। পরে, পাকিস্তান কারাগার থেকে মুক্তি পাওয়া অন্যান্যরা তার বাবার বেঁচে থাকার এবং পাকিস্তান কারাগারে বন্দী থাকার কথা জানায়। পরিবার তার মুক্তির আশা নিয়ে জেলা প্রশাসন থেকে কেন্দ্রীয় সরকারের কাছে সর্বত্র আবেদন জানালেও কেউই তাদের আবেদন গ্রাহ্য করেনি।

গতকাল তাঁর পরিবার কৃষকদের সংগ্রামে তাদের সমর্থন জানাতে দিল্লি গিয়েছেন। সেখানে তারা তাদের দুঃখজনক গল্পও মানুষের সামনে তুলে ধরবেন। আপ নেতা গুরুদিত সিং সেখন বলেছিলেন যে জয় জওয়ান জয় কিসানের স্লোগান শুনে খুব ভাল লাগছে, কিন্তু আজকের সরকারগুলি সৈন্য এবং তাদের পরিবারের যত্ন নিচ্ছে না বা কৃষকদের কথা শুনছে না।

 

Back to top button