টাইমলাইনটেক নিউজভারত

Jio দিচ্ছে বাম্পার সুযোগ! 4G সিমেই ব্যবহার করা যাবে 5G, জেনে নিন কত হবে সেই প্ল্যানের দাম

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই দেশে 5G স্পেকট্রাম (5G Spectrum) নিলামের কাজ সম্পন্ন হয়েছে। যেখানে অংশগ্রহণ করেছিল দেশের গুরুত্বপূর্ণ টেলিকম সংস্থাগুলি। পাশাপাশি, এই নিলাম শেষ হওয়ার সাথে সাথেই দেশজুড়ে 5G পরিষেবা শুরু করার ক্ষেত্রে চূড়ান্ত তৎপরতা দেখা গিয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলির মধ্যে। অনুমান করা হচ্ছে যে, চলতি বছরের শেষের দিকেই 5G পরিষেবা চালু হতে পারে। এমতাবস্থায়, জানিয়ে রাখি যে, স্পেকট্রাম নিলামে সবচেয়ে বেশি খরচ করেছে Reliance Jio। এমনকি, ইতিমধ্যেই ওই সংস্থার 5G পরিষেবা শুরু সম্পর্কে এবং দেশের কোন কোন শহরে এই পরিষেবা চালু হবে সেই বিষয়টিও প্রাথমিকভাবে সামনে এসেছে। বর্তমান প্ৰতিবেদনে সেই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

Jio 5G রোলআউট: লঞ্চের তারিখ: প্রসঙ্গত উল্লেখ্য যে, Jio দীর্ঘদিন ধরে 5G রোলআউট প্ল্যান নিয়ে পরিকল্পনা করছে। যদিও, সংস্থার তরফে আনুষ্ঠানিকভাবে 5G পরিষেবা চালু করার তারিখ ঘোষণা করা হয়নি। তবে সম্প্রতি, Reliance Jio-র চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছিলেন যে, এই সংস্থা সমগ্ৰ ভারতে 5G রোলআউটের সাথে “আজাদি কা অমৃত মহোৎসব” উদযাপন করবে। এমতাবস্থায়, মনে করা হচ্ছে যে, আগামী ১৫ আগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের দিনই হয়তো Jio-র 5G পরিষেবা লঞ্চ হতে পারে। এছাড়াও, সংশ্লিষ্ট সংস্থাটি ভারতের কিছু মেট্রো শহরে পাইলট পরীক্ষার মাধ্যমে 5G ঘোষণা করতে পারে বলেও অনুমান করা হচ্ছে। এই পাইলট পরীক্ষার পর দু’টি থেকে তিনটি ধাপে সারাদেশে এই পরিষেবা চালু করা হবে।

ভারতে Jio 5G সমর্থিত শহরগুলির তালিকা: জানিয়ে রাখি যে, Jio মোট ২২ টি সার্কেলের জন্য 5G ব্যান্ড কিনেছে। তাই, ওই ২২ টি শহরেই Jio 5G পরিষেবা চালু করতে পারে। এই প্রসঙ্গে একটি রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, কোম্পানির 5G পরিষেবা প্রাথমিকভাবে দিল্লি, মুম্বাই, কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই, লখনউ, হায়দ্রাবাদ, আহমেদাবাদ এবং জামনগর সহ আরও ৯ টি শহরে শুরু হবে। এছাড়াও, অন্যান্য শহর যেমন পুণে, চণ্ডীগড়, গুরুগ্রাম এবং গান্ধীনগর শীঘ্রই এর মধ্যে অন্তর্ভুক্ত হতে পারে। এর বাইরে Jio ১,০০০ টিরও বেশি শহরে 5G কভারেজ প্ল্যানিং সম্পন্ন করেছে। এর জন্য, Jio হিট ম্যাপ, 3D ম্যাপ এবং রে ট্রেসিং প্রযুক্তি ব্যবহার করেছে বলেও জানা গিয়েছে।

আপনি কখন নতুন Jio 5G সিম পাবেন: মূলত, যখনই 5G পরিষেবা চালু হবে, 5G সিমও তখনই উপলব্ধ করা হবে। তবে, 5G নেটওয়ার্কের জন্য আপনার একটি 5G সিম লাগবে কি না তা এখনও ঘোষণা করা হয়নি। তাই আপাতত বলা যেতে পারে যে, আপনার যদি Jio 4G সিম থাকে, সেক্ষেত্রে আপনি কোনোরকম সমস্যা ছাড়াই Jio 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন বা সিম আপগ্রেড করতে পারবেন।

ভারতে Jio 5G-র প্ল্যানের দাম: ভারতে Jio-র 5G প্ল্যান এবং দাম কিরকম থাকবে এই বিষয়ে সুনির্দিষ্ট ভাবে কোনো তথ্য এখনও সামনে আসেনি। তবে, মনে করা হচ্ছে যে Jio-র 5G প্ল্যানের দাম প্রতি মাসের ভিত্তিতে ৪০০ থেকে ৫০০ টাকা হতে পারে।

Related Articles