fbpx
টাইমলাইনভারতরাজনীতি

ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচন ২০১৯: এগিয়ে জোট শিবিরই, পিছিয়ে গেলে মোদী বাহিনী

বাংলা হান্ট ডেস্ক :  নাহ, এনআরসি কিংবা জাতীয় নাগরিক পঞ্জী নিয়ে এই ঝাড়খণ্ডের অত মাথা ব্যাথা ছিল না। এমনকি ।যেভাবে নাগিরকত্ব আইনের আঁচ পড়েছিল অন্যান্য রাজ্যে ঠিক সেভাবে কিন্তু ঝাড়খণ্ডে প্রভাব পড়েনি। তাই ঝাড়খণ্ড বিধানসভা মসনদে এবার হয়োত বিজেপিই আবার রাজত্ব করবে এমনটা একপ্রকার নিশ্চিত ছিল।কিন্তু তেমনটা বোধহয় নাও হতে পারে। কারণ, এমনিতেই যা অবস্থা মহারাষ্ট্র, হরিয়ানা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও রাজস্থানের পর এবার হয়তো ঝাড়খণ্ডেও বড়সড় ধাক্কা থেকে পারে বিজেপি।

আজ ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষনা হতে চলেছে। অর্থাত্ ৫ দফা নির্বাচনের ভোট গননা আর কিছুক্ষণের মধ্যেই। কিন্তু এখনও অবধি যে অবধি গননা হয়েছে তাতে কিন্তু অনেকটাই এগিয়ে রয়েছে কংগ্রেস ও জেএমএম। তার তুলনায় কিন্তু বেশ খানিকটা হলেও পিছিয়ে রয়েছে বিজেপি। অর্থাত্ এখনও অবধি ফলাফল যা বলছে তাতে কিন্তু ৪২ আসনে এগিয়ে রয়েছে জোট বাহিনী। অন্যদিকে, বিজেপি এগিয়ে রয়েছে ২৮ আসনে।

অন্যদিকে অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন ৪, ঝাড়খণ্ড বিকাশ মোর্চা ৩টি তে এগিয়ে এবং অন্যান্যরা ৪। তাই ক্রমশই হাতছাড়া হওয়ার মুখে বিজেপি, এমনটাই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। এমনিতেই কয়েকদিন আগে ইন্ডিয়া টু ডে এক্সিট পোলের সমীক্ষাতেও উঠে এসেছিল, তাঁরা ইঙ্গিত দিয়েছে কংগ্রেস জেএমএম জোট সংখ্যাগরিষ্ঠতা পেয়ে এবার ঝাড়খণ্ডে বিধানসভা আসন দখল করতে পারে।

একই সঙ্গে ওই সমীক্ষা থেকে জানানো হয়েছে 22-32 আসন পেতে পারে বিজেপি অর্থাত্ বিজেপির অবস্থা কিছুটা হলেও নাস্তানাবুদ ম্যাজিক ফিগার থেকে অনেকটাই দূরে থাকবে।পাশাপাশি ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা বলছে কংগ্রেস জোট সর্বোচ্চ পঞ্চাশটি আসন পেতে পারে, তাই ঝাড়খণ্ডে বড় শক্তি প্রদর্শন করতে পারে কংগ্রেস

যদিও অন্যান্য দলের মধ্যে এ জে এস ইউ 5 সর্বোচ্চ আসন পেতে পারে বলে মনে করছে এবং অন্যান্যরা 4-7 টি আসন পেতে পারে কিন্তু এ বিজেপি খুবই আত্মবিশ্বাস দেখেছে বরাবর সেই বিজেপি অনেকটাই ধাক্কা খাবে।তবে শেষ হাসি হাসবে কে, তা দেখা সময়ের অপেক্ষা।

Back to top button
Close
Close