আন্তর্জাতিকটাইমলাইনভারত

রাষ্ট্রপতির আসনে বসে ৫ লক্ষ ভারতীয়কে মার্কিন নাগরিকত্ব দিতে পারেন জো বিডেন

Bangla Hunt Desk: মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে ঐতিহাসিক জয়লাভ করলেন জো বিডেন (Joe Biden)। আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি জো বিডেনের দখলে এবার হোয়াইট হাউস। নির্বাচনে দাঁড়িয়ে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, দেশ বিভাজনকারী রাষ্ট্রপতি নয়, সকলের সঙ্গে সকলকে একত্রিত করে রাখবেন তিনি।

সূত্রের খবর, রাষ্ট্রপতির আসনে বসে জো বিডেন প্রায় ১১ লক্ষ্য অনাবাসী আমেরিকানদের মার্কিন নাগরিকত্ব প্রদানের ব্যবস্থা করবেন। যার মধ্যে ভারতীয় নাগরিক রয়েছেন প্রায় ৫ লক্ষ।

Joe Biden, 46th President of the United States, announces 'Decision Desk'

অনাবাসী আমেরিকানদের দেওয়া হবে মার্কিন নাগরিকত্ব
জানা গিয়েছে বিডেনের (Joe Biden) নির্বাচনী প্রচারের নথিতে লেখা রয়েছে, বিডেন দ্রুতই কংগ্রেসের সঙ্গে কাজ করতে শুরু করে দেবেন। যাতে করে তিনি দ্রুত সকল অনাবাসী আমেরিকানদের সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণ করতে পারেন। যার ফলে যত দ্রুত সম্ভব ১১ লক্ষ অনাবাসী আমেরিকানদের মার্কিন নাগরিকত্ব প্রদান করা যায়। এই তালিকায় ভারতীয় রয়েছেন প্রায় ৫ লক্ষ মানুষ।

শরণার্থীরাও কাজ করতে পারবেন কংগ্রেসের সঙ্গে
পাশাপাশি বিডেন চাইছেন, প্রতি বছর আমেরিকায় আগত প্রায় ৯৫ হাজার শরণার্থী যেন কংগ্রেসের সঙ্গে যুক্ত ভাবে কাজ করতে পারে। তবে এই সংখ্যা পরবর্তীতে বাড়িয়ে ১.২৫ লক্ষ করার পরিকল্পনা রয়েছে বিডেনের। এর ফলে আমেরিকায় আগত শরণার্থীরাও বেশি পরিমাণে মার্কিন নাগরিকত্ব পেতে পারেন।

এছাড়াও রয়েছে নানান পরিকল্পনা
এছাড়াও জানা গিয়েছে, বিডেন H-1 ভিসা সহ আরও বেশ কিছু উচ্চ পদস্থ ভিসার মেয়াদ বাড়ানোর পরিকল্পনা করছেন। সেইসঙ্গে কর্মসংস্থানের ক্ষেত্রে বিভিন্ন দেশের জন্য রোজগার সম্পর্কিত কোটাও বাতিল করতে পারেন। আশা করা যাচ্ছে, বিডেনের এইসকল পদক্ষেপে হাজার হাজার ভারতীয় উপকৃত হবেন।

Back to top button