টাইমলাইনভিডিওআন্তর্জাতিক

মোদির সঙ্গে হাত মেলাতে নিজে থেকেই এগিয়ে এলেন বাইডেন, দেখে চমকে গেলেন প্রধানমন্ত্রীও

বাংলা হান্ট ডেস্কঃ এদিন জার্মানিতে G-7 শীর্ষ সম্মেলন আয়োজিত হতে চলেছে, যেখানে একে অপরের সঙ্গে বৈঠক করবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল। ইতিমধ্যেই বৈঠকে যোগদান করতে পৌঁছে গিয়েছেন নরেন্দ্র মোদি। জার্মান চ্যান্সেলরের পক্ষ থেকে তাঁকে স্বাগত জানানো হয়। এই বৈঠকে সম্প্রতি রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ এবং তার পরবর্তী ক্ষেত্রে রাশিয়ার ওপর চাপানো একাধিক নিষেধাজ্ঞা সম্পর্কে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।

G-7 বৈঠকে যোগদান করতে এসে নরেন্দ্র মোদির সঙ্গে করমর্দন করতেও দেখা যায় আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে। একে অপরের সঙ্গে সাক্ষাৎ করার সময় ভারতের প্রধানমন্ত্রীর দিকে নিজে থেকেই এগিয়ে আসেন বাইডেন এবং পরবর্তীতে তাদের দু’জনকেই করমর্দন করে পরস্পরের উদ্দেশ্যে উষ্ণ অভ্যর্থনা বিনিময় করতে দেখা যায়। উক্ত সম্মেলনের পূর্বে আর্জেন্টিনার রাষ্ট্রপতিএ সঙ্গেও নরেন্দ্র মোদির একটি বৈঠক আয়োজিত হয়।

সূত্রের খবর, এই বৈঠকে কৃষি, বাণিজ্য, বিনিয়োগ এবং খাদ্যসহ নিরাপত্তা প্রসঙ্গে আলোচনা করা হয়। বৈঠক শেষে নরেন্দ্র মোদি টুইট করে লেখেন, “আর্জেন্টিনার রাষ্ট্রপতির সঙ্গে এদিন সাক্ষাৎ হয়েছে। দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কি করে এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই নিয়ে আমাদের দীর্ঘক্ষণ বৈঠক চলে। ভবিষ্যতে এই সকল দেশের সঙ্গে আমাদের বন্ধুত্ব দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।”

শীর্ষ সম্মেলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “G-7 সম্মেলনে একাধিক দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে জলবায়ু, নিরাপত্তা, খাদ্য ও কৃষি-বাণিজ্য এবং বিনিয়োগ প্রসঙ্গে একাধিক আলোচনা হবে। তাদের সঙ্গে সাক্ষাতের জন্য আমি মুখিয়ে রয়েছি।” উল্লেখ্য, এই সম্মেলন শেষ হওয়ার পরে আগামীকাল আরব আমিরশাহীর উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

Related Articles

Back to top button