টাইমলাইনভারত

জো বাইডেনের পূর্বপুরুষ থাকতেন ভারতের এই অংশে, নিজেই জানিয়েছিলেন মার্কিন রাষ্ট্রপতি

সদ্য নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে (Donald trumph) হারিয়ে মার্কিন (USA) মুলুকের মসনদে বসেছেন জো বাইডেন (Joe Biden)। নবনির্বাচিত মার্কিন রাষ্ট্রপতি নিজেই বার বার জানিয়েছেন তার ভারত যোগের কথা। তিনি জানিয়েছেন তার পূর্বপুরুষ থাকতেন ভারতে।

১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের স্ক্রানটনে জন্মগ্রহণ করেন তিনি। বাবা জোসেফ রবিনেট বাইডেন সিনিয়র । মা ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান আইরিশ বংশোদ্ভূত। ১৯৭২ সালে মাত্র ৩০ বছর বয়সে নির্বাচিত হন আমেরিকার ইতিহাসে পঞ্চম সর্বকণিষ্ঠ সিনেটর হিসাবে। তখনই তিনি প্রচুর শুভেচ্ছা সহ চিঠি পান।

সেই চিঠিগুলির মধ্যেই একটি ছিল অন্য এক বাইডেনের। তিনি অবশ্য মার্কিন অধিবাসী নন৷ তিনি ভারতের বাণিজ্য নগরী মুম্বাইয়ের বাসিন্দা। ২০১৩ সালে মার্কিন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ২০১৩ সালে ভারতে এসে মুম্বইয়ে বণিক সভার অনুষ্ঠানে এই কথা ভাগ করে নেন তিনি। সেখানেই তিনি জানান তার উর্দ্ধতন পঞ্চম পুরুষ মুম্বাই (তৎকালীন বোম্বে) তে আসেন। পরবর্তীকালে এখানেই এক ভারতীয় মহিলাকে বিবাহ করে পাকাপাকি ভাবে থাকতে শুরু করেন।

অন্য এক সভায় তিনি বলেন, পূর্বপুরুষ জর্জ বাইডেন ছিলেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির জাহাজের ক্যাপ্টেন। যদিও ইতিহাস বলছে জর্জ নয় তার দাদা ক্রিস্টোফার ভারতে থেকে গিয়েছিলেন। ক্রিস্টোফারের ছেলে হেরেসিও এর সাথে কলকাতার যোগ রয়েছে। শোনা যায় লা মার্টিনিয়ার এক প্রধান শিক্ষকের পদবী ছিল বাইডেন। তবে সেই তথ্য এখনো প্রতিষ্ঠিত নয়। তবে লন্ডনের কিংস কলেজের অতিথি অধ্যাপক টিম উইলসি তার  ‘গেটওয়ে হাউজ’ প্রবন্ধে দাবি করেছেন। সম্ভবত ক্রিস্টোফারই জো বাইডেনের পূর্বপুরুষ।

 

 

Back to top button