আন্তর্জাতিকটাইমলাইনভারত

লাদেন হত্যা অপারেশনের বিরোধিতা করেছিলেন জো বিডেনঃ বারাক ওবামা

বাংলাহান্ট ডেস্কঃ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা (barack obama) তাঁর স্মৃতিকথা ‘A Promised Land’ ওসামা বিন লাদেনের (Osama bin Laden) বিষয়েও কিছু মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন, ওসামা বিন লাদেনের ডেরায় অভিযানের সময় এই বিষয়ে পাকিস্তানকে যুক্ত করা হয়নি। কারণ পাকিস্তানের সেনাবাহিনীর কিছু সেনা আধিকারিক তালিবান এবং জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে যোগাযোগ ছিল। যাদের বহুবার ভারত এবং আফগানিস্তানের বিরুদ্ধে ব্যবহার করা হত।

লাদেনের ডেরায় হামলা করার বিষয়ে ওবামা জানান, ‘লাদেনের ডেরায় হামলা চালানোর বিষয়ে গোপনীয়তা বজায় রাখা অত্যন্ত কঠিন চ্যালেঞ্জ ছিল। যদি কেউ আমাদের এই অভিযানের বিষয়ে জানতে পারত, তাহলে সেটা আমাদের কাছে আরও সমস্যার হয়ে যেত এবং সবকিছু ভেস্তে যেত। সেই কারণে খুব অল্প সংখ্যক আধিকারিক এই বিষয়ে জানতেন। তাই কোন পরিকল্পনায় পাকিস্তানকে যুক্ত করা সম্ভব ছিল না’।

এই বিষয়ে পাকিস্তানকে যুক্ত না করার বিষয়ে তিনি বলেন, ‘পাকিস্তান আতঙ্কবাদের বিরুদ্ধে আমাদের সাহায্য করলেও, পাকিস্তানের কিছু সেনা আধিকারিক তালিবান এবং জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে যুক্ত ছিল। যারা বহুবার ভারত এবং আফগানিস্তানের বিরুদ্ধে ছিল’।

শেষ পর্যন্ত ওবামা প্রশাসন হামলা চালানোর জন্য দুটি বিকল্প বিবেচনা করছে। প্রথমটি ছিল বিমান হামলা চালিয়ে পুরো কম্বাউন্ডটি ধ্বংস করে দেওয়া। দ্বিতীয় পরিকল্পনা ছিল, একটি টিম অত্যন্ত গোপনীয়তা অবলম্বন করে হেলিকপ্টারে করে পাকিস্তানে গিয়ে কম্বাউন্ডে হামলা চালাবে। তবে পাকিস্তানী সেনা বা পুলিশ কিছু জানতে পারার আগেই সেখান থেকে চোখের পলকে পালিয়ে আসবে।

অবশেষে ২১১ সালের ২ রা মে দ্বিতীয় পথ বেছে নিয়ে অ্যাবটাবাদে ওসামা বিন লাদেনের ডেরায় হামলা চালিয়ে তাঁকে হত্যা করা হয়। তবে ওবামা জানিয়েছেন, এই অভিযানে তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী রবার্ট গেটস এবং প্রতিরক্ষা মন্ত্রী রবার্ট গেটস জো বিডেন বিরোধিতা করেছিলেন।

Back to top button