আন্তর্জাতিকটাইমলাইনভারত

বড়ো খবরঃ রাষ্ট্রপতি পদে বসেই UNSC-তে স্থায়ী সদস্যপদের জন্য ভারতের সমর্থন করবেন জো বিডেন

Bangla Hunt Desk: আমেরিকারর নতুন রাষ্ট্রপতি আসনে বসতে চলেছেন রাষ্ট্রপতি জো বিডেন (Joe Biden)। পূর্বেকার মতই আগামীতে ভারত এবং সুপার পাওয়ার আমেরিকার সম্পর্কের বিষয়ে তিনি জানিয়েছেন, দুই দেশের মধ্যেকার বন্ধুত্বের সম্পর্ককে আরও গভীর এবং মজবুত করে তুলতে তিনি সর্বোত চেষ্টা চালিয়ে যাবেন।

গভীর হবে ভারত- মার্কিন সম্পর্ক
২০০৬ সালে এক বিবৃতিতে এই জো বিডেনই (Joe Biden) বলেছিলেন, ‘২০২০ সালে ভারত এবং আমেরিকা আরও কাছাকাছি চলে আসবে। দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে’। পরবর্তীতে ইন্দো-মার্কিন পারমাণবিক চুক্তিতে বিডেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সেইসঙ্গে জানা গিয়েছে, তিনি UNSC তে ভারতের দাবীর পক্ষে সমর্থন করবেন।

UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদ লাভের পক্ষে সমর্থন
বিডেন নির্বাচনী নীতিমালায় বলেছেন, UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদ লাভের বিষয়ে ভারতকে সাহায্য করবে। পাশাপাশি, সন্ত্রাসবাদ দমনে এবং ভারতের অন্যান্য সিদ্ধান্তে ভারতকে সমর্থন করবে। সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য ও বাণিজ্য সহ নানান গুরুত্বপূর্ণ বিষয়েও ভারতের সঙ্গে আলোচনায় বসতে পারে বলে জানা গিয়েছে।

স্বপ্ন পূরণের পথে বিডেন
সূত্রের খবর, মার্কিন প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার সময়কালে উপরাষ্ট্রপতি হিসাবে বিডেন বিভিন্ন বিষয়ে ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করার জন্য নানান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। বিডেনের কথা মতো ২০২০ সাল থেকে না হলেও, আগামী ২০২১ সালের ২০ শে জানুয়ারী থেকে মার্কিন রাষ্ট্রপতির পদে অবতীর্ণ হয়ে তাঁর সমস্ত স্বপ্ন পূরণের পথে ধীরে ধীরে এগিয়ে যাবেন। পাশাপাশি ভারতের সঙ্গে জলবায়ু পরিবর্তন, দ্বিপাক্ষিক ব্যবসা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ভারতের সঙ্গে আলোচনায় বসার আশ্বাসও দিয়েছেন।

Back to top button